করোনা মোকাবিলায় মধ্যমেয়াদি প্যাকেজ গ্রহণের আহ্বান
সোমবার, ১৩ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা মোকাবিলায় মধ্যমেয়াদি প্যাকেজ গ্রহণের আহ্বান

করোনা সংকট মোকাবিলায় মধ্যমেয়াদি প্যাকেজ গ্রহণ এবং তা সঠিকভাবে বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ। ব্যাংকঋণ ভিত্তিক যে সমস্ত প্যাকেজ গ্রহণ করা হয়েছে তার পাশাপাশি মধ্যমেয়াদী এবং দীর্ঘমেয়াদী প্যাকেজের প্রয়োজন হতে পারে বলে মনে করেন তিনি।

আজ রোববার (০৭ জুন) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সালেহ উদ্দিন আহমেদ বলেন, এমনিতেই সংকটের মধ্যে দিয়ে চলছিল ব্যাংকিং খাত। তার ওপরে ব্যাংক ঋণ ভিত্তিক যে প্যাকেজ ঘোষণা করা হয়েছে, তাতে অর্থনীতির উন্নতি হবে। তবে এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংককে অবশ্যই সহযোগিতা করতে হবে। ইতিমধ্যে আমরা দেখেছি বাংলাদেশ ব্যাংক অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছে। যার মাধ্যমে ব্যাংক খাতে তারল্য বাড়বে। এই উদ্যোগটি স্বল্পমেয়াদী হিসেবে চিহ্নিত করে তিনি বলেন, প্রয়োজনে ৫, ১০ অথবা ১৫ বছর মেয়াদী প্রকল্প গ্রহণ করতে হবে।

সালেহ উদ্দিন আহমেদ আরো বলেন, বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি এতটা কমে যাওয়া আসলেই দুঃখজনক। তবে করোনা পরবর্তীতে কর্মসংস্থান বাড়ানোর জন্য বেসরকারি ঋণ বৃদ্ধির কোনো বিকল্প নেই। সে ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান তিনি।

এফবিসিসিআই সহ-সভাপতি এবং বিজিএমইএ এর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, করোনা সংকট মোকাবিলায় কর্মসংস্থান তৈরির কোন বিকল্প নেই। কারণ ইতিমধ্যেই ১৪ লাখ কর্মী বিদেশ থেকে ফিরে এসেছেন। তাদের পাশাপাশি দেশের জনগণের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। এছাড়াও বিদেশি বিনিয়োগ বাড়াতে সক্রিয় পদক্ষেপের প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করেন তিনি।

এনবিআর সদস্য মো. ফরিদ উদ্দিন বলেন, সম্মিলিত প্রচেষ্টায় আমাদের করোনা সংকট মোকাবিলা করতে হবে। সরকার যেই স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করেছে তার পাশাপাশি ট্যাক্স হার কমিয়ে আনার প্রয়োজন আছে। গত ২৫ বছরে আমরা লক্ষ্য করেছি ট্যাক্স রেট কমালে রেভিনিউ কখনোই কমে না। আগামী দুই বছরে অবশ্যই এই সুযোগ তৈরি করতে হবে। পাশাপাশি ভ্যাট কমানোরও প্রয়োজন রয়েছে। এছাড়াও ক্ষুদ্র উদ্যোক্তা খাতকে অনেক বেশি গুরুত্ব দিয়ে দেখতে হবে। যা আমাদের অর্থনীতিকে শক্তিশালী ভিতের ওপর দাঁড়াতে সাহায্য করবে।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সংকটকালীন সবচেয়ে বেশি সহযোগিতা করেছেন বাংলাদেশের কৃষকরা। তাই কৃষি খাতের ঋণ প্যাকেজের সুদহার আরও কমিয়ে আনার দাবি জানান তিনি।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ