আম্ফানের রেশ না কাটতেই বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের আশঙ্কা
বৃহস্পতিবার, ১০ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আম্ফানের রেশ না কাটতেই বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের আশঙ্কা

মাত্র কয়েকদিন আগে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ থেকে সৃষ্টি হয়েছিল ভয়বহ ঘূর্ণিঝড় আম্ফান। উপকূল এলাকায় এখনও তার ভয়াবহতার ছাপ রয়ে গেছে। এরই মধ্যে আগামী সপ্তাহের মধ্যে বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হতে যাচ্ছে বলে আভাস দিয়েছে ভারতের আবহাওয়া দফতর।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, এবারের নিম্নচাপটি যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়; তা হলে তার নাম হবে ‘গতি’। আগামী সোমবারের মধ্যে নিম্নচাপটি কেমন চেহারা নেবে; তা আরও স্পষ্ট হয়ে যাবে। এর প্রভাবে ভারী বৃষ্টি হতে পারে আগামী সপ্তাহের শুরু থেকেই।

তবে এখনই ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখছেন না আবহাওয়াবিদরা। দিল্লির আবহাওয়া অফিসের কর্মকর্তা মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের আশঙ্কা নেই। উল্টো বর্ষার আগমনে সুবিধা করে দেবে এই নিম্নচাপ।

বঙ্গোপসাগরের ওই নিম্নচাপের হাত ধরে আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টি শুরু হয়ে যেতে পারে।

কেরালায় বর্ষণ শুরু হয়েছে গত ১ জুন থেকেই। ভারতের অন্য রাজ্যের দুয়ারেও কড়া নাড়ছে বর্ষা। বঙ্গোপসাগরের ওই নিম্নচাপের হাত ধরে আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টি শুরু হয়ে যেতে পারে।

পশ্চিমবঙ্গের আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সোমবারের মধ্যে নিম্নচাপটি কেমন চেহারা নেবে; তা আরও স্পষ্ট হয়ে যাবে। উড়িষ্যা ও পশ্চিমবঙ্গে তার জেরে ভারী বৃষ্টি হতে পারে আগামী সপ্তাহের শুরু থেকেই।

আবহাওয়া দফতরের কর্মকর্তা গণেশকুমার দাস বলেন, নিম্নচাপটি কেমন চেহারা নিচ্ছে; তা বোঝা যাবে আগামী সোমবার। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ