ভারতের মরিচে সৌদির রেড অ্যালার্ট
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভারতের মরিচে সৌদির রেড অ্যালার্ট

কাঁচা মরিচ, rep pepper

ভারতীয় কাঁচা মরিচ

ভারত থেকে কাঁচা মরিচ আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের কারণে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খবর গালফ নিউজের।

চলতি মাস থেকে ইউরোপীয় ইউনিয়নের ২৮ টি দেশে ভারতের আম রপ্তানি বন্ধ আছে। আমের সঙ্গে বিপুল পরিমাণ মাছি পাওয়া যাওয়ায় ভারত থেকে আম আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। তার আগের মাসে ভারতের কয়েকটি কোম্পানির ওষুধ আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র।

সৌদি আরব ভারতীয় সব্জির পঞ্চম বৃহত্তম আমদানিকারক। মরিচে উচ্চমাত্রায় কীটনাশকের উপস্থিতির কারণে অন্যান্য সব্জির দিকেও এখন কড়া নজর দেশটির। এ বিষয়ে সৌদি কৃষি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, আমরা ভারতীয় মরিচের একটি চালান পরীক্ষা করে তাতে উচ্চ মাত্রায় কীটনাশকের উপস্থিতি পেয়েছি।

জানা গেছে, আগামি ৩০ মে থেকে আর ভারতীয় কাঁচা মরিচ নেবে না সৌদি আরব। ‌বিষয়টি স্বীকার করেছেন ভারতীয় দূতাবাস। দূতাবাসের দ্বিতীয় সচিব সুরিন্দর ভগত বলেন, আমাদেরকে জানানো হয়েছে ৩০ মে থেকে আর ভারতের মরিচ আমদানি করবে না তারা। আমরা সৌদি সরকারের সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক রেখে চলছি। আশা করি বিষয়টির সুরাহা করা যাবে।

এই বিভাগের আরো সংবাদ