থুতু ছাড়াই ঘুরবে ডিউকের বল!
শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

থুতু ছাড়াই ঘুরবে ডিউকের বল!

ক্রিকেট জগতে ডিউক বলের ইতিহাস বেশ পুরোনো। একটা সময় বেশ জনপ্রিয় ছিল এই ডিউকের বল। কিন্তু বাজারে কোকাবুরা আসার প্রভাবে ক্রমশ কদর কমতে থাকে ডিউক কোম্পানির বলের। একটা সময় ক্রিকেটর দুনিয়া থেকে প্রায় হারিয়েই যায় এই বল। তবে চলমান করোনা ভাইরাস ফের ডিউককে এনেছে আলোচনায়।

করোনার সংক্রমণ ঠেকাতে পেসারদের বলে থুতু কিংবা লালার ব্যবহারে ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বলের উজ্জ্বলতা বাড়ানোর জন্য এর বিকল্প খুজতেই এখন সরগরম ক্রিকেট দুনিয়া। কিছুদিন আগেই ক্রিকেট বল নির্মাতা প্রতিষ্ঠান কোকাবুরা দাবি করেছিল, মোম দিয়ে ঘঁষে উজ্জ্বলতা বাড়ানো যাবে এমন একটি বল তাঁরা বাজারে আনতে যাচ্ছে। কিন্তু সম্প্রতি ডিউকের দাবি করছে একেবারেই ম্লান করে দিয়েছে কোকাবুরার ঘোষণাকে। কেননা তাদের মতে, তারা এমন উচ্চমানের বল তৈরি করছে, যেটাকে কিছু দিয়েই ঘঁষতে হবে না। সেটা এমনিতেই সুইং করবে।

ডিউক কর্তৃপক্ষের দাবি, বলের সুইং থুতু কিংবা লালার ব্যবহারের ওপর নির্ভর করে না। সম্প্রতি ইংরেজি সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই বলেন ডিউকের মালিক দিলির জাজোদিয়া। তিনি বলেন, আমরা এমনই এক উচ্চমানের বল তৈরি করছি, যেটা খুবই ভালো আকৃতির। সেই সঙ্গে এটিতে থাকছে শক্তিশালী সিম। এই সিমটা হচ্ছে হাতের সেলাই। যেটা বাতাসে রাডারের কাজ করবে। এমনকি এই বলটি হবে খুবই শক্তিশালী ও দীর্ঘদিন খেলার উপযুক্ত।

ডিউকের মালিক আরও বলেন, ‘আইসিসি কিন্তু ঘামের ব্যবহার নিষিদ্ধ করেননি। ডিউক বলের গুণ হচ্ছে, আপনি কপালের ঘাম দিয়েও হালকা ঘষা দিলে এর উজ্জলতা ফিরে পাবেন। এছাড়া এমনিতেই বলটিতে সব সময় উজ্জ্বলতা বিরাজ করবে, যেটার কারণে বলে সুইংও হবে বেশি।’

অথসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ