মার্চেন্ট ব্যাংক-ব্রোকারহাউজের ঋণেও সুদ স্থগিতের সুবিধা
বৃহস্পতিবার, ১০ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মার্চেন্ট ব্যাংক-ব্রোকারহাউজের ঋণেও সুদ স্থগিতের সুবিধা

করোনাভাইরাস সংকটের কারণে ব্যাংক ঋণে দুই মাসের সুদ স্থগিতের যে সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক তা পুঁজিবাজারের মধ্যস্থতাকারী (Intermediary)প্রতিষ্ঠান তথা ব্রোকারহাউজ এবং মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও অর্থনীতির গুরুত্বপূর্ণ খবরগুলো পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। এতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


আজ সোমবার (১ জুন) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)নতুন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সৌজন্য সাক্ষাতকালে এই আশ্বাস দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে,সৌজন্য সাক্ষাত হলেও তা অনানুষ্ঠানিক বৈঠকে পরিণত হয়।সেখানে পুঁজিবাজার সংক্রান্ত নানা ইস্যু নিয়ে হয় খোলামেলা আলোচনা।এ সময় বিএসইসি চেয়ারম্যান অন্য সবার মতো পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকগুলোর ক্ষেত্রেও ব্যাংক থেকে নেওয়া ঋণের সুদ স্থগিতের সুবিধা দেওয়ার অনুরোধ জানান গভর্নরকে। এর প্রেক্ষিতে গভর্নর আশ্বাস দেন, ঋণের সুদ স্থগিতের সুবিধা পুঁজিবাজারের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। এছাড়াও সার্কুলারের আওতায় ভবিষ্যতে প্রদত্ত সুবিধার ক্ষেত্রেও শেয়ারবাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকগুলো অন্তভূর্ক্ত থাকবে বলে জানান।

বৈঠকে ব্যাংকগুলোকে শেয়ারবাজারে ২০০ কোটি টাকা তহবিল গঠনের মাধ্যমে বিনিয়োগে আনার জন্য বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ কামনা করেন বিএসইসি চেয়ারম্যান। তিনি বলেন,ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগে ২০০ কোটি টাকার ফান্ড গঠনের সুবিধা দেওয়া হলেও মাত্র ২টি বাণিজ্যিক ব্যাংক আংশিক বিনিয়োগ করেছে। আর ৮টি ব্যাংক এ বিষয়ে পর্ষদের অনুমোদন নিলেও এখনো এগিয়ে আসেনি।

বিএসইসি চেয়ারম্যান সেপ্টেম্বর মাস পর্যন্ত ব্যাংকের ঘোষিত নগদ লভ্যাংশ বিতরণ না করার নির্দেশনাটি পুনর্বিবেচনা করার অনুরোধ জানালে সেটিও বিবেচনা করার আশ্বাস দেন গভর্নর।

সৌজন্য সাক্ষাতে বিএসইসির চেয়ারম্যানের সঙ্গে ছিলে সংস্থাটির কমিশনার খন্দকার কামালুজ্জামান,ড.শেখ সামসুদ্দিন আহমেদ ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান উপস্থিত ছিলেন। আর বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে ছিলেন-ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, আহমেদ জামাল, নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম,মোঃ মাসুদ বিশ্বাস,আবু ফারাহ মোঃ নাসের ও উপ-মহাব্যবস্থাপক মোঃ আনিসুর রহমান।

এই বিভাগের আরো সংবাদ