করোনা আক্রান্তদের যা খেতে বললেন ডা. নাসিমা
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা আক্রান্তদের যা খেতে বললেন ডা. নাসিমা

মসলা মিশ্রিত হালকা গরম পানি পান করে করোনা আক্রান্ত রোগীরা উপকার পাচ্ছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তার মতে, আদা, লবঙ্গ, কালো জিরাসহ অন্যান্য মসলা মিশ্রিত হালকা গরম পানি দিয়ে গারগল বা কুলকুচি করে ও তা পান করে অনেক করোনা ভাইরাস আক্রান্ত রোগী উপকার পেয়েছেন।


প্রিয় পাঠক, করোনাভাইরাস সংক্রান্ত দেশ-বিদেশের নির্বাচিত নিউজ ও টিপস এখন থেকে পাওয়া যাবে আমাদের 

                   ফেসবুক গ্রুপ Corona: News & Tips । গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট 


করোনা ভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে আজ সোমবার (০১ জুন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, সব সময় খাবারে হালকা গরম পানি রাখবেন। গারগল করবেন। আপনারা আদা, লবঙ্গ বা অন্যান্য মসলা দিয়ে পানি হালকা গরম করে, এই পানি দিয়ে গারগল করতে বা তা পান করতে পারেন। তাছাড়া মধু, কালো জিরা– এসবও আপনারা পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। যারা সুস্থ হয়েছেন এর মধ্যে, তারা এসব করে উপকার পেয়েছেন বলে জানিয়েছেন।

অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে ডা. নাসিমা সুলতানা বলেন, নিজেকে সুরক্ষিত রাখার জন্য স্বাস্থ্যবিধিগুলো মেনে চলুন। সঠিকভাবে মাস্ক পরতে হবে। অত্যাবশকভাবে সবাইকে মাস্ক পরতে হবে। বাড়ির শিশু, বৃদ্ধ সবাইকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করুন। সাবান পানি দিয়ে বারবার ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে ফেলুন। কমপক্ষে ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে চলুন। অফিস, বাজার, কর্মস্থল যেখানেই যান না কেন, এ বিষয়ে দৃষ্টি রাখবেন।

যারা আক্রান্ত হয়েছেন এবং যারা আক্রান্ত হননি– সবাইকে মনোবল উজ্জীবিত রাখার আহ্বান জানিয়ে ডা. নাসিমা সুলতানা আরও বলেন, মানসিক স্বাস্থ্যের যত্ন নেবেন। নিয়মিতভাবে হালকা ব্যায়াম করবেন। ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেগুলো আমাদের রোগ প্রতিরোধকে শক্তিশালী করে, সেই সঙ্গে জিংক, প্রোটিন সমৃদ্ধ খাবার যেন আমরা খাদ্য তালিকায় নিয়মিত রাখি। টাটকা শাকসবজি, ফলমূল যেন আমাদের খাদ্য তালিকায় থাকে। বেশি করে পানি ও তরল খাবার আক্রান্তদের জন্য সুফল বয়ে আনবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ