ড্রোন অভিযানে জয়পুরে পঙ্গপাল ঝাঁকের অর্ধেক নিধন
বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ড্রোন অভিযানে জয়পুরে পঙ্গপাল ঝাঁকের অর্ধেক নিধন

ভারতের রাজস্থানের জয়পুরে ড্রোনের সাহায্যে রাতভর অভিযান চালিয়ে পঙ্গপাল নিধন করা হয়েছে। গতকাল শনিবার রাত থেকে রবিবার ভোর পর্যন্ত সেখানে চলে এই অভিযান। জয়পুরের বিরাটনগর পাহাড়ি এলাকা হওয়ায় ট্রাক্টরে করে কীটনাশক ছড়ানো সম্ভব ছিল না। তাই ড্রোনের সাহায্য নেয় প্রশাসন। জয়পুরে দ্বিতীয়বারের মত পঙ্গপাল নিধনে ড্রোন ব্যবহার করা হল।

এর আগে ২৬ মে জয়পুর থেকে উত্তর-পশ্চিমে প্রায় ৪০ কিমি দূরে সামোদেতে ড্রোনের সাহায্যে পঙ্গপাল নিধন করা হয়। কর্মকর্তারা জানান, পঙ্গপাল নিধনে কেন্দ্রীয় সরকার রাজস্থানকে ওই ড্রোন দিয়েছে।

জয়পুরের কৃষি দপ্তরের কর্মকর্তা বিআর কাডওয়া জানিয়েছেন, ‘শনিবার বিরাটনগরের তিন গ্রামে পঙ্গপাল হানার খবর পাই। গোটা এলাকা ঘুরে দেখি ২৩০ হেক্টর এলাকায় পৌঁছনো কঠিন। তাই ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়।’

পঙ্গপাল নিধনের এই অভিযান মধ্যরাতে শুরু হয়ে শেষ হয় রবিবার সকাল ৮টায়। তবে শুধুমাত্র ১০৫ হেক্টর এলাকায় পঙ্গপাল নিধন সম্ভব হয়েছে বলে জানিয়েছেন কাডওয়া। বাকি অংশে পৌঁছনো সম্ভব হয়নি। তার কথায়, ‘আমরা শুধুমাত্র অর্ধেক সংখ্যক পঙ্গপাল মারতে সক্ষম হয়েছি।’

প্রতিদিন ভারতের নতুন নতুন এলাকায় আক্রমণ করছে পঙ্গপাল বাহিনী। মধ্যপ্রদেশ এবং রাজস্থানে ফসলের দফারফা করে তারা ঢুকে পড়েছে মহারাষ্ট্রে। পূর্ব মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের চার থেকে পাঁচটি গ্রামে তাদের দেখা মিলেছে। এর মধ্যে কয়েক স্থানে পঙ্গপাল দেখা যাওয়ায় ভীত উত্তর প্রদেশের কৃষকরাও।

এ বছরের শুরুতে গত জানুয়ারির মাঝামাঝিতে পাকিস্তান থেকে ভারতে ঢুকতে শুরু করে পঙ্গপাল। গত ২৭ বছরের মধ্যে এটি সবচেয়ে বড় পঙ্গপাল হানার ঘটনা বলে কর্মকর্তারা জানিয়েছেন। পঙ্গপাল খাবারের জন্য দিনের বেলায় ঝাঁকে ঝাঁকে উড়ে বেড়ায়। ওড়ার পথে যা কিছু সবুজ তাই পঙ্গপালদের খাদ্য। একটি পূর্ণাঙ্গ মরু পঙ্গপাল প্রতিদিন ২ গ্রাম খাবার খায়। এক বর্গ কিলোমিটার পঙ্গপাল ঝাঁকে  ৪ কোটি পঙ্গপাল থাকতে পারে। তারা যা খাবে, তা ৩৫ হাজার মানুষের একদিনের খাবারের সমান। আর যেখানে তারা একবার আক্রমণ করে, সেখানে খাদ্য শেষ না হওয়া পর্যন্ত যায় না। ফলে একবার কোন এলাকায় পঙ্গপাল আক্রমণ করলে ফসলের দফারফা হয়।

সূত্র: এই সময়

অর্থসূচক/এসএস

এই বিভাগের আরো সংবাদ