'ভারতীয় ভূখণ্ড' জুড়ে নিয়েই নেপাল সংসদে মানচিত্র বিল পেশ
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ভারতীয় ভূখণ্ড’ জুড়ে নিয়েই নেপাল সংসদে মানচিত্র বিল পেশ

ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও বিতর্কিত নতুন ‘মানচিত্র বিল’ পেশ করা হয়েছে নেপাল সংসদে। নতুন এই ম্যাপে ভারত-নেপাল সীমান্তের বিতর্কিত ভূখ­ লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ বলে উল্লেখ করা হয়েছে।

আজ রোববার (৩১ মে) ‘ম্যাপ আপডেট বিল’ নামে নতুন বিলটি সংসদে তোলা হয়। খবর আনন্দবাজার পত্রিকার

কিছুদিন আগেই বিতর্কিত ভূখণ্ড কালাপানি আর লিপুলেখকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল নেপাল সরকার। এরমধ্যে নতুন মানচিত্র বিলটি আরও উত্তেজনা বাড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, গত বুধবার বিলটি পেশ হওয়ার কথা ছিল। কিন্তু সংবিধান সংশোধনী বিলে দুই তৃতীয়াংশ সংসদ সদস্যের সমর্থন দরকার হয়। তাই সব দিক বিবেচনায় এগোতে চাইছিল কেপি শর্মা ওলি সরকার।

সে কারণেই বিল পেশের সময় পিছিয়ে দেয়া হয়েছিল। কিন্তু শনিবার নিজেদের মধ্যে বৈঠকে নেপালের প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই নতুন মানচিত্র বিলকে সমর্থন জানানোর ঘোষণা দেয়।

তার পরই রোববার সংসদের নিম্নকক্ষ ‘হাউস অব রিপ্রেজেন্টেটিভস’-এ এই বিল পেশ করেছেন নেপালের আইনমন্ত্রী শিব মায়া তুম্বাহাম্ফি।

ভারতীয় কূটনৈতিকরা মনে করছেন, জাতীয়তাবাদের প্রশ্নে বিরোধীরাও এই বিলে সমর্থনের বার্তা দিয়েছে। ফলে বিল পাশ হয়ে যাওয়া এখন কার্যত সময়ের অপেক্ষা। আর সেটি হলে অবধারিতভাবেই নয়াদিল্লি-কাঠামান্ডু সংঘাত আরও তীব্র হবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ