মুখ ফিরে পেল দুই মুখবিশিষ্ট শিশু!
মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মুখ ফিরে পেল দুই মুখবিশিষ্ট শিশু!

মুখমণ্ডলে দুই মুখ নিয়ে জন্ম হয় শিশুটির। চিকিৎসা বিজ্ঞানে এটি বিরলতম ঘটনা। তবে অস্ত্রোপচার করে শিশুটির দ্বিতীয় মুখ বাদ দিলেন চিকিৎসকেরা। অস্ত্রোপচার করার ফলে শিশুটি ফিরে পেল স্বাভাবিক মুখ।

অস্ত্রোপচারের আগে

১৯০০ সাল থেকে এ পর্যন্ত ৩৫টি শিশুর ক্ষেত্রে এমন ঘটেছে। সায়েন্স টাইম জার্নালের মতে, এই ঘটনা অত্যন্ত বিরল। এতে মুখমণ্ডলের কোন কোন অংশ দুটো করে থাকতে পারে। এক্ষেত্রে শিশুটির দ্বিতীয় মুখে একটি ঠোঁট ছাড়াও জিহবা ও ছয়টি দাঁত ছিল। শিশুটির খাওয়ার সময় দ্বিতীয় জিহবাটি নড়াচড়া করতো। এই মুখ শিশুটির খাওয়া ও নিঃশ্বাস নেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা সৃষ্টি করতো না। কিন্তু এই সমস্যার কারণে শিশুটি নিজের নিচের ঠোঁট নাড়াতে পারছিল না।

গর্ভাবস্থায় গর্ভস্থ শিশুর স্বাস্থ্যপরীক্ষার জন্য প্রসূতির বিভিন্ন স্ক্রিনিং টেস্ট হয়। তবে সেই পরীক্ষাগুলোতে শিশুটির এই সমস্যা শনাক্ত করা যায়নি।

অস্ত্রোপচারের পর

সায়েন্স অ্যালার্টের রিপোর্ট অনুযায়ী, গর্ভাবস্থার চূড়ান্ত পর্যায়ে অর্থাৎ থার্ড সেমিস্টারে স্ক্রিনিং রিপোর্ট দেখে চিকিৎসক ধারণা করেন, শিশুটির ডান গালে টিউমার জাতীয় অতিরিক্ত মাংসপিণ্ড থাকতে পারে। আল্ট্রা সাউন্ড করেও এই সমস্যা সম্পর্কে কিছু বোঝা যায়নি।

জন্মের পর দেখা যায়, শিশুটির দুটো মুখ। শিশুটির বয়স ছয়মাস হওয়ার পর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। তারা দ্বিতীয় মুখটি অস্ত্রোপচার করে বাদ দেয়ার পর বলেন, ব্যাপারটি অনেকটা পোকা ধরা দাঁত অর্থাৎ ক্যাভিটি বাদ দেওয়ার মতো ঘটনা। অস্ত্রোপচারের পর এখন সুস্থ আছে শিশুটি।

সূত্র: ফক্স নিউজ

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ