বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্কচ্ছেদ করলেন ট্রাম্প
শুক্রবার, ১০ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্কচ্ছেদ করলেন ট্রাম্প

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (২৯ মে) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএন তাদের প্রতিবেদনে বলেছে, করোনা ভাইরাসের প্রার্দুভাবের শুরু থেকেই ট্রাম্প এমন হুমকি দিয়ে আসছিলেন। ট্রাম্প বলেন, আজকে আমরা ডব্লিউএইচওর সঙ্গে আমাদের সব সম্পর্কের ইতি টানছি এবং ওই তহবিল অন্যান্য বৈশ্বিক জনস্বাস্থ্য খাতে দান করা হবে।

চীনকে বৈশ্বিক মহামারির জন্য দায়ী করে ট্রাম্প বলেন, পুরো বিশ্ব এখন চীন সরকারের কুকর্মের জন্য ভুগছে। চীন ডব্লিউএইচওর ওপর চাপ প্রয়োগ করে বিশ্বকে ভুল পথে পরিচালিত করছে বলেও তিনি অভিযোগ করেন।

ট্রাম্প যোগ করেন, অসংখ্য মানুষ করোনা ভাইরাসে মারা গেছে এবং পুরো বিশ্বের অর্থনীতি চরম দুর্ভোগের মুখে পড়েছে।

করোনা ভাইরাসের প্রকোপের পর থেকেই তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নানাভাবে দায়ী করছিলেন। গত এপ্রিলে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ দেওয়া বন্ধ করার কথা বলেছিলেন। আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সবচেয়ে বেশি অর্থ সহায়তা দেয়।

এরও আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে তোপ দেগেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার অভিযোগ, সংস্থাটি সময়মতো করোনা সংক্রান্ত তথ্য দিয়ে আমেরকিাকে সাহায্য করেনি। বরং ভুল পরামর্শ দিয়েছে। শুধু তাই নয়, সংস্থাটি চীনকে বেশি সাহায্য করছে বলেও অভিযোগ করেছিলেন ট্রাম্প। উত্তরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছিলেন, এটা রাজনীতি করার সময় নয়। চীনকে অতিরিক্ত গুরুত্ব দেওয়া হচ্ছে কারণ, সেখান থেকেই করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হয়েছিল। ফলে ভাইরাসটির প্রকৃতি বুঝতে সেখানে গিয়ে পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ