রবিবার থেকে চলবে যেসব ট্রেন
শনিবার, ১১ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রবিবার থেকে চলবে যেসব ট্রেন

করোনা ভাইরাসের বিস্তার রোধে গত ২৪ মার্চ থেকে ট্রেনসহ যাত্রীবাহী যান চলাচল বন্ধ রাখা হয়। অবশেষে রবিবার (৩১ মে) থেকে স্বল্প সংখ‌্যক ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারি স্বাস্থ্যবিধি অনুযায়ী সকল প্রকার নিয়ম-কানুন মেনেই এসব ট্রেন চলাচল শুরু করবে।

একটি ট্রেনের পঞ্চাশ শতাংশ সিট খালি থাকবে অর্থ্যাৎ দূরত্ব বজায় রাখার জন্য প্রতি সিট অন্তর একটা সিট খালি রাখা হবে। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে আগামী ৩১ মে থেকে আটটি এবং ৩ জুন থেকে ৯টি ট্রেন পরিচালনার সুপারিশ করেছে বাংলাদেশ রেলওয়।

সে অনুযায়ী প্রথমে ‘ক’ গ্রুপে রাখা ট্রেনগুলো ৩১ মে থেকে পরিচালনা করা হবে। এই ট্রেনগুলো হচ্ছে, ঢাকা-চট্টগ্রামের মধ্যে চলাচলকারী সুবর্ণ ও সোনার বাংলা এক্সপ্রেস, ঢাকা-সিলেট কালনী এক্সপ্রেস, ঢাকা-পঞ্চগড় পঞ্চগড় এক্সপ্রেস, ঢাকা-লালমনিহাট লালমনি এক্সপ্রেস, ঢাকা-খুলনার মধ্যে চলাচলকারী চিত্রা এক্সপ্রেস, চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম উদয়ন/পাহাড়িকা এক্সপ্রেস, ঢাকা-রাজশাহী রুটে বনলতা এক্সপ্রেস।

আর ‘খ’ গ্রুপে রাখা ট্রেনগুলো ৩ জুন থেকে পরিচালনা করতে সুপারিশ করা হয়েছে। এই ট্রেনগুলো হচ্ছে, ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার রুটে তিস্তা এক্সপ্রেস, ঢাকা-বেনাপোল রুটে বেনাপোল এক্সপ্রেস, ঢাকা-চিলাহাটি রুটে নীলসাগর এক্সপ্রেস, খুলনা-চিলাহাটি রুটে রূপসা এক্সপ্রেস, খুলনা-রাজশাহী রুটে কপোতাক্ষ এক্সপ্রেস, রাজশাহী-গোয়ালন্দ ঘাট রুটে মধুমতি এক্সপ্রেস, চট্টগ্রাম-চাঁদপুর রুটে মেঘনা এক্সপ্রেস, ঢাকা-কিশোরগঞ্জ রুটে কিশোরগঞ্জ এক্সপ্রেস এবং ঢাকা-নোয়াখালী রুটে উপকূল এক্সপ্রেস।

এদিকে আগামীকাল শ‌নিবার দুপুরে রেলভব‌নে ট্রেন চালুর বিষয়ে সংবাদ সম্মেলন করবেন রেলপথমন্ত্রী। সংবাদ সম্মেলনে ট্রেন চালুর সার্বিক বিষয় তুলে ধরা হবে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ