নিজের প্রতিষ্ঠিত দল থেকে বহিষ্কার মাহাথির মোহাম্মদ
শনিবার, ১১ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিজের প্রতিষ্ঠিত দল থেকে বহিষ্কার মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে তার প্রতিষ্ঠিত দল থেকে বহিষ্কার করা হয়েছে। ৯৫ বছর বয়সী মাহাথির এক সময় এই রাজনৈতিক দলের সভাপতির দায়িত্ব পালন করেছিলেন।

আজ (২৮ মে) ইউনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়া (বারসাতু) দলের এক বিবৃতিতে জানানো হয়েছে, অবিলম্বে এই বহিষ্কারাদেশ কার্যকর হবে।

তবে এই বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে মাহাথিরের কার্যালয়। এই বিষয়ে জানতে চাওয়া হলে তার এক সহযোগী জানিয়েছেন, তিনি এখনও ওই চিঠি দেখেননি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক বারসাতু দলের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘দলীয় গঠনতন্ত্র লংঘন করে ১৮ মে পার্লামেন্টের অধিবেশনে প্রধানমন্ত্রী ও বারসাতুর প্রেসিডেন্ট মুহিদ্দিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন দেওয়ার পরিবর্তে বিরোধী দলের সঙ্গে বসায় মাহাথির ও তার ছেলে মুখরিজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।’

গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান মাহাথির। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলীয় প্রেসিডেন্ট মুহিদ্দিন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পরে পার্লামেন্টের অধিবেশনে মুহিদ্দিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দেন মাহাথির।

গত ১৮ মে মহিদ্দিনের প্রধানমন্ত্রীত্ব নিয়ে দেশটির পার্লামেন্টের আস্থাভোটের ডাক দেন মাহাথির মোহাম্মদ। ক্ষমতায় ফেরার লক্ষ্য নিয়ে এই আস্থা ভোটের ডাক দেয়া মাহাথির হতাশ হন যখন দেশটির রাজা আব্দুল্লাহ করোনা ভাইরাস পরিস্থিতির কারণে পার্লামেন্টের অধিবেশন স্থগিত করায়। পরে মাহাথির বলেন, মালয়েশিয়ায় গণতন্ত্র আর বেঁচে নেই।

২০১৮ সালের নির্বাচনের পর মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। কিছুদিন পর ইস্তফা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেও তা নিয়ে সময়ক্ষেপণ শুরু করেন মাহাথির। যা পরবর্তীতে সরকার ভেঙে যাওয়া পর্যন্ত গড়িয়ে ক্ষমতা হারান দেশটির তিনবারের এই সাবেক প্রধানমন্ত্রী।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ