এমডিকে গুলির ঘটনায় উদ্বিগ্ন ব্যাংকাররা
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এমডিকে গুলির ঘটনায় উদ্বিগ্ন ব্যাংকাররা

কোনো ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে উদ্দ্যেশ্য করে গুলি করা ও সাদা কাগজে সাক্ষর নেওয়ার ঘটনা বিরল। সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে বেসরকারি এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের সাথে। এনিয়ে শঙ্কিত ব্যাংক খাতের কর্মকর্তারা। সঠিকভাবে দায়িত্ব পালন করতে গিয়ে যদি মৃত্যুর মুখোমুখি হতে হয় তাহলে সবাই উল্টো পথে হাঁটবে বলে মত বিশ্লেষকদের। এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ব্যাংকারদের।

এবিষয়ে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহবুবুর রহমান বলেন, ঘটনাটিতে আমরা উদ্বিগ্ন। প্রধানমন্ত্রী ও গভর্নরের কাছে অনুরোধ করব যেন এরকম ঘটনা ভবিষ্যতে না হয় সে ব্যবস্থা নিতে। এটা বাংলাদেশ ও দেশের ব্যাংকিং খাতের জন্য নেতিবাচক খবর। এটা আমাদের ইমেজের বিরুদ্ধে প্রচণ্ডভাবে কাজ করছে।

সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. কামাল হোসেন বলেন, ঘটনাটিতে আমরা আতঙ্কিত। বিপুল পরিমাণ খেলাপি এবং বিভিন্ন কেলেঙ্কারির কারণে দেশের ব্যাংকিং খাত এমনিতেই সঙ্কটের মুখোমুখি। তার উপর এক্সিম ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের সাথে যে ধরনের ঘটনা ঘটেছে তা চলতে থাকলে ব্যাংকিং খাত ধ্বংস হয়ে যাবে। কোন ব্যবস্থা না নিলে এই ধরণের অপরাধমূলক কর্মকাণ্ড ঘন ঘন ঘটতে থাকবে।

গত ৭ মে রাজধানীর অভিজাত এলাকা বনানীর ১১ নম্বর সড়কের সিকদার হাউসে এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ হায়দার আলী মিয়াকে অস্ত্রের মুখে ধরে এনে জীবন নাশের হুমকি দেন সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার। মূলত এক্সিম ব্যাংক থেকে ৫০০ কোটি টাকা ঋণ চেয়ে সময়মতো না পাওয়াতেই করা হয় নির্যাতন ও দেওয়া হয়ে মেরে ফেলার হুমকি। এ ঘটনার পর মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন ব্যাংকের দুই শীর্ষ কর্মকর্তা, আতঙ্কে দিন কাটাচ্ছেন তারা।

ব্যাংকের শীর্ষ দুই কর্মকর্তাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে গুলশান থানায় গত ১৯ মে মামলা করেছে এক্সিম ব্যাংক। মামলাটি হয়েছে বেসরকারি আরেক ব্যাংক ন্যাশনাল ব্যাংকের পরিচালক দুই ভাইয়ের বিরুদ্ধে। তাদের মধ্যে একজন সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার। অপরজন তার ভাই দিপু হক সিকদার।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ