দেশে নিরাপত্তাহীনতা বিরাজ করছে: ড. মিজান

D. Mizan
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান
ড. মিজানুর রহমান
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, দেশে নিরাপত্তাহীনতা বিরাজ করছে। সে সম্পর্কে আমাদের ভাবতে হবে।

শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এট্রোসিটিজ অন মাইনোরিটিজ ইন বাংলাদেশ” শীর্ষক দলিল গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ এই অনুষ্ঠানের আয়োজন করে।

ড. মিজান বলেন, যখনই সংখ্যালঘুদের ওপর হামলা করা হতো তখনই পুলিশ প্রশাসন হামলার ঘটনায় অজ্ঞাতনামা সাতশ জনের বিরুদ্ধে মামলা করতো। এতে প্রকৃত অপরাধী চিহ্নিত করা কঠিন হয়ে পড়তো। এর মাধ্যমে পুলিশ প্রশাসন মামলার নামে হয়রানির বাণিজ্য করেছে।

তিনি আরও বলেন, যাদের বিরুদ্ধে এই মামলা করা হয়েছে তারা কেউ সেখানে উপস্থিত ছিলেন না। যারা দোষী তাদেরকে এই মামলার মধ্যে আনাই হয়নি। সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় একদল লুণ্ঠন, ছিনতাই, সম্পদ ভোগ করছে আর অন্য একদল ফায়দা হাসিলের চেষ্টা করেছে। এর দায় সরকারের ওপর বর্তাবে বলেও তিনি উল্লেখ করেন।

দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নুরে আলম লেলিন এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু, লেখক কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ প্রমুখ।

এএইচ/কেএফ