তৈরি পোশাক ক্রেতাদের নৈতিক আচরণের আহ্বান
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
যুক্তরাষ্ট্রে বেক্সিমকোর পিপিই রপ্তানি শুরু

তৈরি পোশাক ক্রেতাদের নৈতিক আচরণের আহ্বান

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ বাংলাদেশের পোশাক শিল্প ভালো নেই। করোনাভাইরাস মহামারিতে হঠাৎ তীব্র ঝাঁকুনি লেগেছে এই শিল্পে। বিপুল পরিমাণ তৈরি পোশাকের আদেশ বাতিল করেছে ক্রেতারা। নতুন আদেশও কম। এর মধ্যেই আবার করোনাভাইরাস নতুন কিছু সুযোগ তৈরি করে দিয়েছে। বিশ্বে স্বাস্থ্যকর্মীদের বিপুল পরিমাণ ব্যক্তিগত সুরক্ষামূলক পোশাকের (পিপিই গাউন) চাহিদা তৈরি হওয়ায় সেখানে পিপিই রপ্তানির সুযোগ বেড়েছে। আর এই সুযোগকে কাজে লাগাতে বেশ কয়েকটি কারখানা পিপিই, মাস্ক, ক্যাপ ইত্যাদি উৎপাদন ও রপ্তানি শুরু করেছে।

বড় আকারে পিপিই গাউন রপ্তানি শুরু করেছে দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী বেক্সিমকো গ্রুপও। এই গ্রুপ যুক্তরাষ্ট্রে ৬৫ লাখ পিপিই গাউন রপ্তানি করবে। এর প্রথম চালানটি আজ সোমবার (২৫ মে) কার্গো বিমানে করে পাঠানো শুরু হয়েছে।

এ উপলক্ষ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। অনুষ্ঠানে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন এমপি বক্তব্য রাখেন।

এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বেক্সিমকো গ্রুপ বাংলাদেশের শিল্পায়নে অনেক নতুনের সূচনা করেছে। এই বেক্সিমকোর হাত ধরে যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি শুরু হয়েছে। এটি দুই দেশের বাণিজ্য সম্পর্ককে আরও নিবিড় করবে।

তিনি বাংলাদেশের তৈরি পোশাকের ক্রেতাদেরকে নৈতিক ও বন্ধুসুলভ আচরণ করার আহ্বান জানান।

তিনি বলেন, করোনাভাইরাসের দুর্যোগময় সময়ে বাংলাদেশের তৈরি পোশাকের অনেক ক্রেতা তাদের আদেশ বাতিল করেছেন। অনেক পোশাক বুঝে পাওয়ার পরও রপ্তানিকারকদের পাওনা বিল পরিশোধ না করে আটকে রেখেছেন। এটি এই শিল্পে বড় ধরনের সংকট তৈরি করেছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ক্রেতাদেরকে নৈতিক আচরণের আহ্বান জানিয়ে বলেন, করোনার দোহাই দিয়ে চুক্তির বাইরে যাওয়া কোনোভাবেই কাম্য নয়। ব্যবসার সঙ্গে আস্থার বিষয়টিও যুক্ত। আজ একটা দুর্যোগে আমরা। কিন্তু এক সময় এই দুর্যোগ কেটে যাবে। তাই দীর্ঘমেয়াদি বাণিজ্য সম্পর্কের স্বার্থে ক্রেতাদের এগিয়ে আসা উচিত। আমরা তাদেরকে নিয়ে সম্মিতলিতভাবেই সংকট মোকাবেলা করতে চাই।

এই বিভাগের আরো সংবাদ