করোনা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের আরও 'উন্নতি'
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
সুইডেনকে পেছনে ফেলে অবস্থান ২৪ এ

করোনা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের আরও ‘উন্নতি’

নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের শনাক্তের সংখ্যায় আরও ‘এগিয়েছে’ বাংলাদেশ। উন্নতি হয়েছে ‘র‍্যাঙ্কিংয়ে’। আজ রোববার (২৪ মে) রাতে ইউরোপের দেশ সুইডেনকে সরিয়ে দিয়ে ২৪ তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। গতকালও বাংলাদেশ ছিল ২৫ তম অবস্থানে।


প্রিয় পাঠক,করোনাভাইরাস সংক্রান্ত দেশ-বিদেশের নির্বাচিত নিউজ ও টিপস এখন থেকে পাওয়া যাবে আমাদের

ফেসবুক গ্রুপ Corona: News & Tips এ। গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


করোনাভাইরাস সংক্রান্ত নির্ভরযোগ্য পরিসংখ্যান যোগানদাতা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডওমিটার সূত্রে এই তথ্য জানা গেছে। অবশ্য প্রতিষ্ঠানটি সংশ্লিষ্ট দেশগুলোর সরকারের সরবরাহ করা তথ্য-পরিসংখ্যানই প্রকাশ করে থাকে। তাই কোনো কোনো দেশের প্রকৃত চিত্র এতে সব সময় উঠে আসে না।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুসারে, গত ১৬ মে বাংলাদেশের অবস্থান ছিল ৩০তম। মাত্র সাত দিনের ব্যবধানে ছয় ধাপ উঠে এসেছে দেশটি। গার্মেন্টসসহ কলকারখানা এবং মার্কেট-দোকানপাট খুলে দেওয়ায় একদিকে সংক্রমণ বাড়ছে, অন্যদিকে করোনার পরীক্ষা বাড়ানোয় শনাক্তও হচ্ছে বেশি। সব মিলিয়ে শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটা লাফিয়ে বাড়তে থাকায় বাংলাদেশের সামনে থাকা কয়েকটি দেশ পিছিয়ে পড়েছে।

বাংলাদেশের চেয়ে বেশি রোগী শনাক্ত হওয়া ২৩টি দেশের মধ্যে মাত্র ছয়টি দেশ এশিয়ার। আর দক্ষিণ এশিয়ার দেশ আছে দুটি। দেশগুলো হচ্ছে-ইরান (১০ম অবস্থান), ভারত (১১), চীন (১৪), সৌদি আরব (১৫), পাকিস্তান (১৯) ও কাতার (২১)।

রোববার স্বাস্থ্য অধিদপ্তর প্রকাশিত তথ্য অনুসারে, এখন পর্যন্ত বাংলাদেশে মোট ৩৩ হাজার ৬১০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

বাংলাদেশের ঠিক সামনে থাকা বেলারুশে মোট আক্রান্তের সংখ্যা ৩৬ হাজার ১৯৮ জন। আর ২২ নাম্বারে থাকা ইকুয়েডরে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩৬ হাজার ২৫৮ জন।  তালিকার ২১ ও ২০তম অবস্থানে থাকা কাতার ও নেদারল্যান্ডে রোগী আছে যথাক্রমে ৪৩ হাজার ৭১৪ এবং ৪৫ হাজার ২৩৬ জন।

দক্ষিণ এশিয়ায় আক্রান্তের সংখ্যায় বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকা দুই দেশ ভারত ও পাকিস্তানে শনাক্তকৃত রোগীর সংখ্যা যথাক্রমে  ভারতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ লাখ ৩২ হাজার ৬৭৪ জন এবং ৫৪ হাজার ৬০১ জন।

সংক্রমণ শনাক্তের তালিকায় শীর্ষ অবস্থান যুক্তরাষ্ট্রের। সেখানে আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৭০ হাজার ৪০২। দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ১১৩ আর তৃতীয় অবস্থানে থাকা রাশিয়ায় আক্রান্ত ৩ লাখ ৪৪ হাজার ৪৮১ জন।

তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। এরপর রয়েছে স্পেন (পঞ্চম), ইতালি (ষষ্ঠ), ফ্রান্স (৭ম), জার্মানি (৮ম), তুরস্ক (নবম), ইরান (দশম), ভারত (১১তম), পেরু (১২তম), কানাডা (১৩তম), চীন (১৪তম), সৌদি আরব (১৫তম), মেক্সিকো (১৬তম), চিলি (১৭তম), বেলজিয়াম (১৮তম), পাকিস্তান (১৯তম), নেদারল্যান্ডস (২০তম), কাতার (২১তম), ইকুয়েডর (২২তম), বেলারুস (২৩তম)। আর ২৪তম অবস্থানে বাংলাদেশ।

 

এই বিভাগের আরো সংবাদ