তিনটি জীবন্ত 'করোনা ভাইরাস' ছিল উহানের ল্যাবে!
মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

তিনটি জীবন্ত ‘করোনা ভাইরাস’ ছিল উহানের ল্যাবে!

মহামারি করোনা ভাইরাস বিশ্বময় ছড়িয়ে পড়ার পেছনে চীনের হাত আছে বলে বরাবরই দাবি করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি করোনা ভাইরাস উহানের ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছে, এমন দাবিও করছে যুক্তরাষ্ট্র। এর মধ্যেই উহানের ওই ল্যাব নিয়ে সামনে এল আরো এক চাঞ্চল্যকর তথ্য। চীনের ওই ভাইরোলজি ইনস্টিটিউটে তিনটি জীবন্ত করোনা ভাইরাস ছিল বলে নিশ্চিত হওয়া গেছে।


প্রিয় পাঠক,করোনাভাইরাস সংক্রান্ত দেশ-বিদেশের নির্বাচিত নিউজ ও টিপস এখন থেকে পাওয়া যাবে আমাদের

ফেসবুক গ্রুপ Corona: News & Tips এ। গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


সম্প্রতি চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম সিজিটিএনকে এসব তথ্য জানিয়েছেন ওই ল্যাবের পরিচালক ওয়াং ইয়ানই। যদিও কোভিড-১৯ এর সঙ্গে তাদের কোন মিল নেই বলে জানিয়েছেন তিনি।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, উহান নিয়ে নানা গুঞ্জনের মধ্যেই ওই ল্যাবে করোনা ভাইরাসের উপস্থিতি নিয়ে কথা বললেন এর পরিচালক। ওয়াং ইয়ানই বলেন, ওই গবেষণাগারে বাদুড় থেকে কিছু করোনা ভাইরাস আইসোলেট করে রাখা হয়েছিল।

তার দাবি, বাদুড়ের দেহ থেকে পাওয়া ওই তিনটি জীবন্ত করোনা ভাইরাসের সঙ্গে কোভিড-১৯’র কোনও সম্পর্ক নেই। ওয়াং ইয়ানই বলেন, তাদের ল্যাবে যে কয়টি করোনা ভাইরাস নিয়ে গবেষণা হয়েছে সেগুলোর কোনটির সঙ্গেই কোভিড-১৯’র মিল খুঁজে পাওয়া যায়নি।

ওয়াং ইয়ানই আরও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প এবং অন্যরা চীনের ঘাড়ে দোষ চাপাচ্ছে যে, এই ভাইরাস উহানের ল্যাব থেকে ছড়িয়ে পড়েছে। কিন্তু এটা সম্পূর্ণ ভিত্তিহীন। তার দাবি, ল্যাবে থাকা ওইসব জীবন্ত ভাইরাসের সঙ্গে সার্সের সম্পর্ক রয়েছে, কোভিড-১৯ এর কোনো সম্পর্ক নেই।

গত ১৩ মে তার এই সাক্ষাৎকার ধারণ করে সিজিটিএন। এটি স্থানীয় সময় শনিবার (২৩ মে) রাতে প্রচার করা হয়।

রিসার্চ টিমের আরো এক অধ্যাপক ঝেংলি জানিয়েছেন, ২০০৪ সাল থেকে করোনা ভাইরাস নিয়ে গবেষণা করছেন তারা। তবে গবেষণা হয় মূলত সার্স নিয়ে, যা প্রায় দুই দশক আগে ছড়িয়ে পড়েছিল।

ল্যাবরেটরির ডিরেক্টর আরো দাবি করেছেন, গত ডিসেম্বরের প্রথম ওই ভাইরাসের নমুনা তাদের হাতে আসে। এরপর চলতি বছরের ১১ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে রিপোর্ট পেশ করেন তারা। তিনি বলেন, ওই নমুনা পাওয়ার আগে পর্যন্ত অন্যদের মতো আমরাও এই ভাইরাসের অস্তিত্বের কথা জানতাম না। সুতরাং ল্যাবরেটরি থেকে কোভিড-১৯ ভাইরাস লিক হবে কি করে? ল্যাবরেটরিতে তো আগে ভাইরাস ছিলই না।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ