লিফটের যন্ত্রাংশ আমদানিতে ২ বছরের শুল্ক অব্যাহতি
সোমবার, ৩রা আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লিফটের যন্ত্রাংশ আমদানিতে ২ বছরের শুল্ক অব্যাহতি

দেশে এলিভেটর বা লিফট উৎপাদনের লক্ষ্যে যন্ত্রাংশ আমদানিতে শর্তসাপেক্ষে ২ বছরের জন্য মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা এক আদেশে ওই সুবিধা দেওয়া হয়েছে।

গত ১৪ মে জারি করা আদেশে প্রদত্ত সুবিধা আগামী ২০২২ সালের ৩০ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে, যা মূসক নিবন্ধিত শুধু উৎপাদনকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য বলে এনবিআর সূত্রে জানা গেছে।

আজ শনিবার (২৩ মে) এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১২ সালের মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন প্রদত্ত ক্ষমতাবলে লিফটের স্থানীয় উৎপাদনে উহার উপকরণ ও যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে উহাদের উপর আরোপনীয় আগাম কর ব্যতীত সমুদয় মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক হতে শর্তসাপেক্ষে অব্যাহতি প্রদান করা হলো। আর এ আদেশ ২০২২ সালের ৩০ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

শর্তাবলীর মধ্যে রয়েছে- লিফট উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ কিংবা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষে নিবন্ধিত হতে হবে। উক্ত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের অনুকূলে পরিবেশ অধিদপ্তর কর্তৃপক্ষ প্রদত্ত ছাড়পত্র গ্রহণ করতে হবে। লিফট উৎপাদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক মেশিনারিজ থাকতে হবে। মূল্য সংযোজনের স্বপক্ষে একটি ঘোষণাপত্র দাখিল করতে হবে এবং উক্ত ঘোষণাপত্রের ভিত্তিতে অন্যূন ৩০ শতাংশ মূল্য সংযোজন করতে হবে। যথাযথ কাস্টমার সেবা প্রদানের লক্ষ্যে লিফট উৎপাদনকারী প্রতিষ্ঠানের অধীন বিক্রয়, খুচরা যন্ত্রাংশ ও বিক্রযোত্তর সেবা প্রদানের ব্যবস্থা থাকতে হবে। পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের নিজস্ব গুণগতমান নিয়ন্ত্রণের ব্যবস্থা থাকতে হবে। এছাড়াও আরো কিছু শর্তের কথা বলা হয়েছে প্রজ্ঞাপনে।

অর্থসূচক/এমআরএম/এমএস

এই বিভাগের আরো সংবাদ