চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার
শুক্রবার, ১০ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

আজ শনিবার বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ যায়নি। জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। তাই আগামীকাল রোববার ঈদ হচ্ছে না। আগামী পরশু সোমবার (২৫) মে ঈদ-উল-ফিতর উদযাপিত হবে।

বৈঠক শেষে ইসলামিক ফাউন্ডেশনে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সংবাদ সম্মেলন থেকে এই তথ্য জানানো হয়।

আজ শনিবার (২৩ মে) সন্ধ্যায় মাগরিবের নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শুরু হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। সভায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব, প্রধান তথ্য কর্মকর্তা, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম উপস্থিত  ছিলেন।

সভায় চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ৪৭টি কেন্দ্র এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। কিন্তু কোথাও চাঁদ দেখা গেছে বলে খবর পাওয়া যায়নি।

এর আগে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭- এর যে কোনো নাম্বারে ফোন দিয়ে ওই তথ্য জানানোর অনুরোধ করা হয়েছিল। এছাড়া সংশ্লিষ্ট জেলার নাগরিকরা জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানাতে বলা হয়েছিল। কিন্তু কোথাওথেকে চাঁদ দেখা যাওয়ার খবর আসেনি।

এছাড়া সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। তাই এমনিতেই রোববারের পরিবর্তে সোমবার ঈদ হওয়ার সম্ভাবনা ছিল বেশি। শেষ পর্যন্ত তা-ই হতে যাচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ