১০ বছরের মন্দায় পড়তে যাচ্ছে বিশ্ব, আশঙ্কা শীর্ষ অর্থনীতিবিদের
সোমবার, ১৪ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১০ বছরের মন্দায় পড়তে যাচ্ছে বিশ্ব, আশঙ্কা শীর্ষ অর্থনীতিবিদের

মহামারি করোনা ভাইরাসের ফলে সৃষ্ট বৈশ্বিক অর্থনৈতিক মন্দা টানা ১০ বছর চলতে পারে। এমনকি অনেক চাকরি আছে যেগুলো এ করোনা ভাইরাসের সংকটের পর কখনোই ফিরে পাবে না লোকজন। বিশ্ব অর্থনীতি এক বছরে সংকট কাটিয়ে উঠলেও তা দুর্বলতর রয়ে যাবে। ফলে এর থেকে উত্তরণের পথটাও দীর্ঘমেয়াদী হবে।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক

গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক,গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


এমন আশঙ্কার কথায় জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ ন্যুরিয়েল রোবিনি। এর আগে ২০০৮ সালের বৈশ্বিক সংকটের অনেক আগেই সে পরিস্থিতির পূর্বাভাস দিয়েছিলেন তিনি। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

একেবারে ’অপরিচিত ধরনের’ বিশ্বমন্দার হুশিয়ারি উচ্চারণ করেছেন অনেকটা অব্যর্থ ভবিষ্যৎবাণীর জন্য ‘ডক্টর ডুম’ নামে পরিচিত এ অধ্যাপক। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাসা থেকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক অনুষ্ঠানে যুক্ত হয়ে ন্যুরিয়েল রোবিনি বলেন, ২০০৮ সালের বিশ্ব অর্থনৈতিক সংকট স্পষ্ট হতে তিন বছর সময় লেগেছিল। কিন্তু এবার তো তিন বছর নয়, তিন মাসও নয়। তিন সপ্তাহে অর্থনীতির প্রতিটি অঙ্গ অকেজো হয়ে গেছে।

অধ্যাপক রোবিনি বলেন, দোকানপাট খুলে দিলেই সমাধান হয়ে যাচ্ছে না। চীনের বেশিরভাগ বিপণীবিতান খোলা, কিন্তু জনশূন্য। অর্ধেক ফ্লাইট বন্ধ। জার্মানির দোকানপাট খোলা কিন্তু ক্রেতা কই? কে দোকানে যাবে এবং কেনাকাটা করবে?

অধ্যাপক রোবিনি আরো বলেন, অগ্রসর অর্থনীতির দেশগুলোর চেয়ে উন্নয়নশীল দেশগুলো ভালও করবে। তবে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে লড়াই জোরদার হবে। এশিয়ার অনেক দেশকে জোর করা হবে দুই পরাশক্তির কোনো একটির পক্ষে থাকতে। যুক্তরাষ্ট্র এবং চীন উভয়ই বলবে, ‘হয় আমাদের সঙ্গে থাকো নয়তো তুমি আমাদের বিরোধী। হয় তুমি আমাদের কৃত্তিম বুদ্ধিমত্তার প্রযুক্তি, ফাইভজি ও রোবোট ব্যবহার করো। নয়তো তুমি আমার বিরোধীপক্ষেরটা ব্যবহার করছো।’ ফলে আগামীর বিশ্ব আরো বিভক্তির বিশ্বই হতে যাচ্ছে বলে মনে করেন এ অধ্যাপক।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ