হৃদস্পন্দন বন্ধ হওয়ার পরও করোনা জয় করল যে শিশু!
বুধবার, ২৭শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হৃদস্পন্দন বন্ধ হওয়ার পরও করোনা জয় করল যে শিশু!

করোনায় আক্রান্ত হওয়ার পাশাপাশি শিশুটি আক্রান্ত হয়েছিল মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম অর্থাৎ এমআইএস-সি তে। এর ফলে গুরুতর অসুস্থ শিশুটির হৃদযন্ত্র বন্ধ হয়ে গিয়েছিল দুইবার। কিন্তু শেষ পর্যন্ত সে সুস্থ হয়ে বাড়ি ফিরে আসতে পেরেছে।

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানার কোভিংটনের বাসিন্দা জুলিয়েট ডালি (১২)। কয়েকদিন ধরে অসুস্থ বোধ করছিল জুলিয়েট। বমি, ক্লান্তি আর জ্বরের পাশাপাশি ঠোঁট ক্রমশ নীলচে হয়ে আসছিল তার। পরিস্থিতি খারাপ হতে দেখে মা ও বাবা তাকে হাসপাতালে নিয়ে যান। পরীক্ষা করে জানা যায়, জুলিয়েট কোভিড-১৯ রোগী। একইসঙ্গে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম-চিলড্রেন এ আক্রান্ত হয়েছে সে। চিকিৎসকরা জানান, তার শরীরে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম রোগের উপসর্গ রয়েছে।

এরপর জুলিয়েটকে ভেন্টিলেটরে রাখা হয়। অবস্থার অবনতি হলে এয়ারলিফট করে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু এই সময়ে ঘটে বিপত্তি। চিকিৎসকরা জানান, হার্টবিট বন্ধ হয়েছে জুলিয়েটের। তবে কিছুক্ষণের মধ্যেই তাকে সুস্থ করে তোলা হয়। এর কিছু সময় পর হেলিকপ্টারের জন্য অপেক্ষা করার সময় আরও একবার হার্টবিট বন্ধ হয়ে যায় ছোট্ট জুলিয়েটের। তার অঙ্গ-প্রত্যঙ্গগুলো অকেজো হতে থাকে। তবে এবারও চিকিৎসকদের প্রচেষ্টায় কেটে যায় বিপদ।

রোগকে জয় করে বর্তমানে বাড়িতে অনলাইনে ক্লাস করছে জুলিয়েট। জ্ঞান ফেরার পর জুলিয়েট বলতে পারে না, কখন তার হার্টবিট স্তব্ধ হয়ে গিয়েছিল। মেয়ের সুস্থতার জন্য চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন জুলিয়েটের বাবা-মা।

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ