করোনায় মৃত্যু নিয়ে সংবাদ প্রকাশে সম্পাদকের জেল!
বুধবার, ৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনায় মৃত্যু নিয়ে সংবাদ প্রকাশে সম্পাদকের জেল!

মিয়ানমারে করোনা ভাইরাসে মৃত্যু নিয়ে সংবাদ প্রকাশ করায় এক সম্পাদককে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে মিয়ানমার কর্তৃপক্ষের অভিযোগ, করোনায় মৃত্যু নিয়ে তার বার্তা সংস্থা ভুল তথ্য প্রকাশ করায় শাস্তি পেয়েছেন তিনি।

এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, গত ১৩ মে অনলাইন সংবাদ সংস্থা দায়ে পিয়াও এর প্রধান সম্পাদক জ ইয়ে হতেতকে গ্রেপ্তার করা হয়। ওই দিনই তার সংবাদ সংস্থা একটি সংবাদ প্রকাশ করে। সংবাদে নিউজ এজেন্সিটি জানায়, দেশটির পূর্ব কারেন রাজ্যে করোনায় আরো একজন মারা গেছে।

তবে খবরটিকে ভুয়া বলে দাবি করে মিয়ানমার কর্তৃপক্ষ। এর পরই মাত্র এক সপ্তাহের মধ্যে তাকে বিচারের আওতায় এনে দুই বছরের কারাদণ্ড প্রদান করে মিয়ানমার কর্তৃপক্ষ। মিয়ানমারে বিচারের জন্য দীর্ঘ অপেক্ষা করতে হলেও এত দ্রুত এ রায়ে আশ্চর্য হন সবাই।

এ ব্যাপারে ওই সম্পাদকের আইনজীবী জানান, বিতর্কিত একটি আইনের কুখ্যাত একটি ধারায় এ শাস্তি দেওয়া হয়েছে। দেশটিতে সাংবাদিক ও আন্দোলনকারীদের শাস্তি দিতে প্রায়ই ওই ধারাটি প্রয়োগ করা হয়।

এএফপি জানিয়েছে, দেশটি সংক্রামক রোগ নিয়ন্ত্রণে নতুন আইন প্রণয়ন করছে, যা জনগণের আতঙ্কের কারণ বলে মনে করা হচ্ছে। এটি সাংবাদিকদের অপরাধী হিসেবে দেখানো আরো সহজ করে তুলবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ