সৌদি আরবে ঈদ রোববার
শনিবার, ১৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সৌদি আরবে ঈদ রোববার

আজ শুক্রবার (২২ মে) সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে দেশটিতে আগামীকাল ২৩ মে, শনিবার ঈদ হচ্ছে না। আগামী পরশু (রোববার, ২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

আজ সন্ধ্যায় সৌদি আরবের সুপ্রিম কোর্ট এই ঘোষণা দিয়েছে।

সৌদি আরবের পাশাপাশি কাতার, কুয়েত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের বাকি দেশগুলোতেও রোববার ঈদ উদযাপিত হবে।

এছাড়া অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং তুরস্কেও রোববার ঈদ উদযাপিত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। রোববার ঈদ উদযাপিত হবে ভারতের কেরালা রাজ্য।

তবে সংযুক্ত আরব আমিরাত এখনো তাদের সিদ্ধান্ত জানায়নি। এই রিপোর্ট লেখা পর্যন্ত চলছিল দেশটির চাঁদ দেখা কমিটির বৈঠক।

খবর সৌদি প্রেস এজেন্সি, সৌদি গেজেট, গালফ নিউজ ও খালিজ টাইমসের

Eid-Moon-Observation.jpg

 

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। ধনী-গরিব নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায় ঈদ। এটি কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, বরং এর মধ্য দিয়ে উদ্ভাসিত হয় ইসলামের সাম্যের সৌন্দর্য।

করোনাভাইরাস মহামারির মধ্যে এবার উদযাপিত হবে ঈদ। ভাইরাসটির বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশ লকডাউনসহ বিধিনিষেধ জারি করেছে। ঈদের ছুটিতে ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ কারফিউ জারি করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। এছাড়া ইরাক এবং মিশরেও কারফিউ থাকবে। ইন্দোনেশিয়ায় নিয়ন্ত্রত থাকবে সাধারণের চলাচল।

এদিকে বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত নিতে শনিবার (২৩ মে) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদের সভাকক্ষে অনুষ্ঠেয় সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা জানাতে অনুরোধ জানিয়েছে। টেলিফোন নম্বরগুলো হলো, ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭।

শনিবার চাঁদ দেখা গেলে দেশে রবিবার ঈদ উদযাপিত হবে। চাঁদ দেখা না গেলে সোমবার ঈদ পালন করা হবে। তবে সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। তাই ব্যতিক্রম কিছু না হলে সোমবারেই আমাদের ঈদ হওয়ার সম্ভাবনা বেশি।

এই বিভাগের আরো সংবাদ