হজমে সাহায্য করবে আমের তরকারি
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রান্না-বান্না

হজমে সাহায্য করবে আমের তরকারি

Mango-Curry

আমের তরকারি- ফাইল ছবি

এখন গ্রীষ্মকাল। চলছে আমের মৌসুম।পাকা-কাচাসহ সব ধরনের আমই পা্ওয়া যাচ্ছে। শুধু বাজারে নয়, প্রায় সবখানেই পাওয়া যাচ্ছে মজাদার এ ফলটি। রান্নাপ্রেমীরা আম দিয়ে তৈরি করে নানা ধরনের খাবার। কখনও দীর্ঘদিন ধরে সংরক্ষণের জন্য তারা আচার্ও বানায়। আবার কখনও বা রাধে তরকারি। তবে এর তরকারির স্বাদটাই অন্যরকম। কারণ মজাদার এ খাবারটি এই গরমে হজমে সাহায্য করবে অনেক বেশি। তাই বিভিন্ন রোগের হাত থেকে বাঁচতে আমের তরকারি খাওয়ার কোনো বিকল্প নেই।

তাই অর্থসূচকের পক্ষ থেকে আমাদের এবারের আয়োজন আমের তরকারি:

উপকরণ: ৩ টি পাকা আম, এক কাপ নারকেলের দুধ, ২টি শুকনো লাল মরিচ, দেড় টেবিল চামচ সরিষা বাটা, এক টেবিল চামচ তেল, বহুবর্ষজীবী উদ্ভিদের এক গোছা যেটি হজমে সাহায্য করে, একটি তেজপাতা, এক চতুর্থাংশ টেবিল চামচ হলুদ, ২ টেবিল চামচ চিনি।

প্রণালী: প্রথমে আমগুলো ছুলে নিয়ে এগুলোকে ছোট ছোট ভাগে কেটে ফেলুন। এরপর নারকেলের দুধ, আধা কাপ আমের কাটা মাংসল অংশ, মরিচ ও সরিষা বাটা একসাথে মিশিয়ে নিন।পরে একটা কড়াইয়ে তেল নিয়ে তাপ দিয়ে একটু পরেই অবশিষ্ট সরিষা বাটা এর মধ্যে ঢেলে দিন। কিছুক্ষণ নাড়ার পর এর মধ্যে তেজপাতা, হলুদ ও বহুবর্ষজীবী উদ্ভিদের গোছাটি বিভক্ত করে এর মধ্যে ছেড়ে দিন।

একটু খানি নেড়ে নিয়ে এর মধ্যে আম ও নারকেলের দুধের পেস্টটি যোগ করুন। এর মধ্যে এক কাপ পানি মিশিয়ে চিনি দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না পর্যন্ত চিনি মিশে যায়। তবে স্বাদ বাড়ানোর জন্য একটু খানি লবণ দিন। এরপর গাঢ় হয়ে না আসা পর্যন্ত অল্প আচে জ্বালাতে থাকুন। গাঢ় হলে এলেই নামিয়ে নিন। ব্যস, হয়ে গেল আমের তরকারি। এরপর নিজের পছন্দমতো তা গরম গরম পরিবেশন করুন।

এই বিভাগের আরো সংবাদ