আম্ফানের তাণ্ডবে পশ্চিমবঙ্গে নিহত বেড়ে ৭২
মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আম্ফানের তাণ্ডবে পশ্চিমবঙ্গে নিহত বেড়ে ৭২

ভারতের পশ্চিমবঙ্গে ভয়াবহ ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে ৭২ জনের মৃত্যু হয়েছে। আজ (২১ মে) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই তথ্য জানিয়েছেন। এ সময় তিনি মৃতদের পরিবারকে আড়াই লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা দিয়েছেন।

পশ্চিমবঙ্গে যে ৭২ জনের মৃত্যু হয়েছে তারমধ্যে রাজধানী কোলকাতায় ১৫ জন মারা গেছে। এছাড়া হাওড়ায় ৭, উত্তর ২৪ পরগনা জেলায় ১৭, পূর্ব মেদিনীপুরে ৬, চন্দননগরে ২, বারুইপুরে ৬, ডায়মন্ড হারবারে ৮, রানাঘাটে ৬ এবং সুন্দরবনে ৪ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া গতকাল (২০ মে) বিকেল থেকে একটানা কয়েক ঘণ্টা ধরে বৃষ্টির ফলে কোলকাতা বিমানবন্দরের রানওয়ে পানিতে ডুবে যায়। প্রবল ঝড়ের দাপটে ভেঙে গিয়েছে টার্মিনালের বহু কাচ। বিমানবন্দরের ছাদের একাংশও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, আম্ফানের তাণ্ডবে গতকাল রাতে কোলকাতা বিমানবন্দর এলাকায় প্রতি ঘণ্টায় ১৩৩ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বয়ে গিয়েছে। একই সঙ্গে একটানা কয়েক ঘণ্টা ধরে চলে প্রবল বৃষ্টি। তার জেরেই বিমানবন্দরে পানি জমে যায়।

এছাড়া মেদিনীপুরে আম্পানের তাণ্ডবে ধসে গেছে বাড়ি। সেই ধ্বংসস্তূপ হাতড়ে কিছু বাঁচানোর চেষ্টায় ব্যস্ত এক গ্রামবাসী। এছাড়া আম্ফানের জেরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা জেলা, মেদিনীপুর, হাওড়া, হুগলি ও কোলকাতায় বহু গাছ ভেঙে পড়েছে। শহরজুড়ে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিদ্যুৎ সংযোগ। নেটওয়ার্কের সমস্যার জেরে মোবাইল ফোনে যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়েছে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় জানান, ‘পশ্চিমবঙ্গের অনেক ছবি দেখলাম। ঘূর্ণিঝড় আম্ফান বাংলার প্রচুর ক্ষতি করেছে। সারাদেশ বাংলার মানুষের জন্য প্রার্থনা করছে। আমরা যথাসাধ্য চেষ্টা করব যাতে বাংলা স্বাভাবিক ছন্দে ফিরে আসে।’

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ