শিশুদের করোনা ঝুঁকি 'অবিশ্বাস্যভাবে কম', দাবি বিশেষজ্ঞের
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিশুদের করোনা ঝুঁকি ‘অবিশ্বাস্যভাবে কম’, দাবি বিশেষজ্ঞের

মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। এ ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশে দেশে চলছে লকডাউন। এর মধ্যেই আগামী মাস থেকে স্কুল খোলার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। বিষয়টি নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা-সামলোচনা। তবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞের মতে, বাচ্চাদের করোনা হওয়ার ঝুঁকি ‘অবিশ্বাস্যভাবে কম’। ফলে স্কুল খুললেও সংক্রমণের ঝুঁকি থাকবে না বলে মনে করছেন তারা।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারির মধ্যেই যুক্তরাজ্যের এক থেকে ১৩ বছর বয়সীদের স্কুল খোলার পরিকল্পনা নিয়ে বিতর্কের মুখে পড়েছেন বরিস জনসন। কমপক্ষে ১৩জন বিশেষজ্ঞ স্কুল খোলার বিষয়ে দ্বিমত পোষণ করেছেন। তাদের ধারণা স্কুল খোলা হলে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাকরা করোনা আক্রান্তের ঝুঁকিতে পড়তে পারে।

ব্রিটেনের বিশিষ্ট পরিসংখ্যানবিদ ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর স্যার ডেভিড স্পিগেলহাল্টার এই বিষয়টি নিয়ে স্বস্তির খবর শুনিয়েছেন। তিনি জানান, তথ্য বলছে ব্রিটেনের চার থেকে ১৪ বছর বয়সী সাত মিলিয়ন শিশু-কিশোরের মধ্যে মাত্র একজন শিশু করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

ডেভিড স্পিগেলহাল্টার দাবি, প্রাপ্তবয়স্কদের তুলনায় ভাইরাস লোডের কেবল একটি ছোট অংশ বহন করতে পারে শিশুরা। যা তাদের অসুস্থ হওয়ার বা অন্যকে সংক্রমিত করার ক্ষমতা অনেকটাই কমিয়ে আনে।

তিনি বলেন, মৃত্যুর সংখ্যা আরো কিছু হয়তো থাকবে (যা নিশ্চিত হওয়া যায়নি)। তবে এখনো বলা যায়, করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম রয়েছে। অবশ্যই আমাদের মনে রাখতে হবে এই গ্রুপের (১ থেকে ১৪ বছর বয়সী শিশুদের গ্রুপ) বাচ্চারা অবিশ্বাস্যভাবে নিরাপদ। প্রতি বছর ১০ হাজারের মধ্যে একজনেরও কম শিশু মারা যায়। মানব ইতিহাসে এই গ্রুপের বাচ্চাদের চেয়ে আর কেউ নিরাপদ ছিল না।

শিশুদের মাধ্যমে শিক্ষক ও অভিভাকরা করোনায় আক্রান্ত হতে পারেন কি-না এমন প্রশ্নের উত্তরে ডেভিড স্পিগেলহাল্টার সরাসরি না-ই বলে দিয়েছেন। শিশুদের থেকে শিক্ষকদের করোনায় আক্রান্ত হওয়ার কোনো ঝুঁকিই নেই বলে জানিয়েছেন তিনি।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ