পৌর কর্মকর্তা-কর্মচারীদের ২৫ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী
মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পৌর কর্মকর্তা-কর্মচারীদের ২৫ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী

সারা দেশের পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা পরিশোধের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এটি বরাদ্দ দেয়া হয়। দেশের ৩২৮ পৌরসভায় ১২ হাজার ৫১৯ কর্মকর্তা-কর্মচারী ও আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগকৃত আরও ২০ হাজার পরিচ্ছন্নতাকর্মী এ সুবিধার আওতায় আসবেন।

আজ বৃহস্পতিবার (২১ মে) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত ২৬ মার্চ থেকে দেশে সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ছুটি চলছে। নানা প্রতিকূলতার মধ্যে ৩২৮টি পৌরসভা তাদের সীমিত সম্পদ নিয়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় পৌর এলাকায় নিরবচ্ছিন্ন পানি সরবরাহ, পরিচ্ছন্নতা কার্যক্রম, বিদেশ প্রত্যাগতদের কোয়ারেন্টাইন ও জনসাধারণের সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ, করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ, জীবাণুনাশক স্প্রে করা, মৃত ব্যক্তির দাফন, কর্মহীন মানুষের মাঝে ত্রাণ বিতরণে পৌর কর্মচারীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এছাড়া করোনা সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি বর্তমানে ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিস মশা দমনে তারা সক্রিয়ভাবে কাজ করছে।

বর্তমানে পৌরসভার রাজস্ব আদায় সন্তোষজনক পর্যায়ে না থাকায় অধিকাংশ পৌরসভার বেতনভাতা বকেয়া ছিলে। করোনা পরিস্থিতির কারণে পৌরসভার নিয়মিত রাজস্ব আদায়ের খাত হেল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স, হাট-বাজারের ইজারা প্রদান দোকানভাড়াসহ যাবতীয় রাজস্ব আয় প্রায় দুই মাস যাবত বন্ধ রয়েছে।

এছাড়াও জরুরি সেবা প্রদানের জন্য ব্যয় বৃদ্ধি পেয়েছে, এতে প্রায় সকল পৌরসভার কর্মকর্মা/কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করা কঠিন হয়ে পড়েছে। বেতন না পেয়ে দুই মাস ধরে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা মানবেতর জীবন যাপন করেছেন। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি গোচর হলে তিনি ২৫ কোটি অনুদান দেন।

এর আগে গত ২৮ এপ্রিল বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষে সংবাদ সম্মেলন করে তাদের বকেয়া-বেতন ভাতা পরিশোধের দাবি জানানো হয়।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ