করোনা নিয়েও ভারতকে খোঁচা দিল নেপাল
মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা নিয়েও ভারতকে খোঁচা দিল নেপাল

চীন ও ইতালির চেয়ে ‘ভারতীয় ভাইরাস’কে বেশি প্রাণঘাতী দেখাচ্ছে বলে মন্তব্য করেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। করোনা ভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মঙ্গলবার (১৯ মে) নেপালের পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, নেপালে করোনা ভাইরাস ছড়ানোর জন্য ভারতকে দায়ী করছেন ওলি।

নেপালের প্রধানমন্ত্রী বলেছেন, অবৈধভাবে ভারত থেকে আসা লোকজন এই দেশে ভাইরাসটির বিস্তার ঘটাচ্ছে। সঠিক পরীক্ষা ছাড়া ভারত থেকে লোক নিয়ে আসার জন্য স্থানীয় কিছু জনপ্রতিনিধি ও দলীয় নেতারা দায়ী। বাইরে থেকে লোক আসতে থাকায় কোভিড-১৯ নিয়ন্ত্রণ অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। এখন চীন ও ইতালির চেয়েও ভারতীয় ভাইরাসকে বেশি প্রাণঘাতী দেখাচ্ছে। আরো অনেকে সংক্রমিত হচ্ছে।

নেপালের প্রধানমন্ত্রীর এমন মন্তব্যে নয়া দিল্লি ‘হতবাক’ হয়েছে আর ভারতীয় কর্মকর্তারা ‘ক্ষুব্ধ’ হয়েছেন বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

ওলির এমন মন্তব্যে সম্প্রতি ভারতের উদ্বোধন করা একটি নতুন সড়ক নিয়ে দুই দেশের মধ্যে সৃষ্ট বিরোধ আরো গভীর হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যমটি।

একই ভাষণে ওলি ভারতের নিয়ন্ত্রণে থাকা কালাপানি-লিমপিয়াধুরা-লিপুলেখ এলাকা ‘যেকোনো মূল্যে ফিরিয়ে আনা হবে’ বলেও মন্তব্য করেছেন।

নিজেদের নিয়ন্ত্রণে থাকা এই এলাকাটিকে তাদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে ভারত। অপরদিকে সম্প্রতি নেপালের মন্ত্রিসভা অনুমোদিত একটি রাজনৈতিক মানচিত্রে ওই এলাকাগুলোকে নেপালের অংশ হিসেবে দেখানো হয়েছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ