বিজেপিকে সমর্থন দেবে না মায়াবতী

ময়াবতী, mayabati
মায়াবর্তী
ময়াবতী, mayabati
মায়াবর্তী

ভারতে চলমান লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্ত্বাধীন এনডিএ জোট সবচেয়ে বেশি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। ফলে ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স (এনডিএ) জোটের সরকার গঠনের সম্ভাবনা বেশি। তবে এনডিএ জোটকে সমর্থক করার বিষয়টি শুক্রবার নাকচ করে দিয়েছেন উত্তরপ্রদেশের সাবেক মূখ্যমন্ত্রী ও বহুজন সমাজবাদি পার্টি প্রধান মায়াবতী। খবর হিন্দুস্থান টাইমসের।

উত্তর প্রদেশের সাবেক এই মূখ্যমন্ত্রী আরো বলেন, বিজেপির উপলব্ধি করা উচিত দলটি সরকার গঠন করতে সক্ষম হবে না। এছাড়া ভারতজুড়ে মোদি হাওয়া বইছে বলে গনমাধ্যমে যে প্রচারণা চালানো হচ্ছে তাও সঠিক নয় বলে তিনি দাবী করেছেন।

মায়াবতী সাংবাদিকদের বলেন,’ বিজেপির নেতা নরেন্দ্র মোদি সম্প্রতি তার এক সাক্ষাৎকারে বলেছেন, সরকার গঠনের জন্য তিনি প্রয়োজনে এআইএডিএমকে নেতা জয়ললিতা, তৃনমূল কংগ্রেস নেতা মমতা ব্যানার্জি ও বহুজন সমাজবাদি পার্টির (বিএসপি) প্রেসিডেন্টের কাছে সমর্থন চাইবেন। তবে আমি স্পষ্ট করে বলছি, এনডিএ জোটকে আর কোন কিছুর বিনিময়েই বিএসপি করবে না।

মায়াবতী আরো বলেন, ১৬ তম লোকসভা নির্বাচন শুরুর পরপরই মোদি দাবি করেছিলেন, এনডিএ জোটের সরকার গঠন করতে আর অন্য কোন দলের সমর্থন লাগবে না। বিজেপির বিজয় নিশ্চিত না হওয়ায় মোদি এখন তার সুর পাল্টেছে। মোদির এই কুটচাল সংখ্যালঘু সম্প্রদায়ের ভোটারদের ( যারা আমাদেরকে ভোট দিত) মনে বিভ্রান্তি ছড়িয়েছে।’

বিজেপির এই নোংরা ছলচাতুরীকে দায়ী করে তিনি আরো বলেন, দলটি বহুজন সমাজবাদি পার্টির আন্দোলনকে সবসময় ক্ষতিগ্রস্ত করা চেষ্টা করে। তিনি বলেন, এর আগে এনডিএ সরকার ক্ষমতায় থাকাকালে বিএসপি’র আন্দোলনকে নস্যাৎ করতে তারা আমার বিরুদ্ধে মামলা করেছিল। একইভাবে আমাদেরকে নিয়ে সরকার গঠন করেও আমাদের ক্ষতি করার চেষ্টা করেছে দলের নেতারা।

আগামী ১২ মে লোকসভা নির্বাচনের শেষ পর্যায়ের ভোটগ্রহন করা হবে। এসময় উত্তর প্রদেশের ১৮ আসনে নির্বাচন হবে এবং এসব আসনেই বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদি, বিজেপি নেতা কালরাজ মিশ্রা, আম আদমি পার্টি অরবিন্দু কেজরিওয়াল ও সমাজবাদি পার্টির মোলায়েম সিং যাদবের ভাগ্য পরীক্ষা হবে।