আম্পানের প্রভাবে কয়েক জায়াগায় বাঁধে ভাঙন
রবিবার, ৩১শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আম্ফানের প্রভাবে কয়েক জায়াগায় বাঁধে ভাঙন

আম্ফানের প্রভাবে নদীতে উত্তাল জোয়ারে ও প্রবল ঢেউয়ের আঘাতে ভাঙন ক্রমশ বাড়ছে। জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় মানুষের মনে ভীতির সৃষ্টি হয়েছে। এদিকে ঘূর্ণিঝড়ের কারণে সাতক্ষীরার শ্যামনগরে উপজেলার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধে বড় ধরনের ভাঙন শুরু হয়েছে। সংশ্লিষ্ট এলাকাবাসী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ভাঙন রোধে কাজ শুরু করেছেন।

শ্যামনগরের ইউনিয়নের বিভিন্ন জায়গায় পাউবো বাধে ভাঙন ভয়াবহ আকার ধারন করেছে। গাবুরা ইউনিয়নের নাপিতখালী, গাগড়ামারী, জেলিয়াখালী, নেবুবুনিয়া, গাবুরা বাজার, খোলপেটুয়া ও ৯ নম্বর সোরা এলাকায় অধিকাংশ পাউবো বাধ খোলপেটুয়া ও কপোতাক্ষ নদীতে ধ্বসে গেছে।

শ্যামনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আ ন ম আবুজর গিফারী বলেন, দ্রুত ভাঙন মেরামতের জন্য বলা হয়েছে। উপজেলা ব্যপী ২২০ দশমিক ৫০ কিলোমিটার পাউবো বাঁধের মধ্যে ৩০ কিলোমিটার অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদের মাধ্যমে জনগণকে সঙ্গে নিয়ে ভাঙন মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে।

গাবুরা ইউপি চেয়ারম্যান জি এম মাসুদুল আলম জানান, প্রবল জোয়ারের ফলে বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এলাকার জনগণকে সঙ্গে নিয়ে ভাঙন কবলিত স্থানে বালির বস্তা দিয়ে কাজ করা হয়েছে। এখন ঝড় হচ্ছে আজ কাজ করা সম্ভব না। রাতে পুরো ঝড় আসলে কী হবে আল্লাহ জানেন।

পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান অ্যাড. আতাউর রহমান বলেন, ইউনিয়নের কামালকাটি, পূর্বপাতাখালী, চাউলখোলা ও চন্ডিপুরে পাউবো বাঁধে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে পাউবো বাঁধের ব্লক নদীতে ধসে গেছে। ঝড়ো হাওয়ায় নদীতে ঢেউয়ের তোড়ে পাউবো বাঁধ বিলিন হয়ে ইউনিয়ন তলিয়ে যাওয়ার আশঙ্কা আছে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ