ঈদে থাকবে কারফিউ সৌদি ইরাক মিশরে
সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঈদে থাকবে কারফিউ সৌদি ইরাক মিশরে

ঈদ-উল-ফিতরের উৎসবে চলাচল ও সামাজিক মেলামেশার স্বাভাবিক সুযোগ থাকলে বেড়ে যাবে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি।  ঝুঁকি এড়াতে তাই এবার সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের বেশিরভাগ দেশ, ইরাক ও মিশরে ঈদে থাকবে কারফিউ।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, প্যালেস্টাইন ও মিশর আগেই ঈদে কারফিউ বলবৎ করার ঘোষণা দিয়েছিল। এবার এই তালিকায় নাম লিখিয়েছে যুদ্ধ বিধ্বস্ত ইরাক।

মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে দেশজুড়ে সরকারিভাবে কয়েকদিন সাধারণ ছুটি চলবে ইরাকে। আর ওই ছুটি চলাকালীন সময়ে দিনরাত ২৪ ঘণ্টার কারফিউ জারি থাকবে দেশটিতে। আগামী রোবরার থেকে শুরু হয়ে ২৪ ঘণ্টার এই কারফিউ চলবে ২৮ মে পর্যন্ত।

খবর সিএনএন

মঙ্গলবার ইরাকের মন্ত্রিপরিষদ (কাউন্সিল অব মিনিস্টিার) থেকে এক বিবৃতির মাধ্যমে এমন সিদ্ধান্তের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। করোনার বিস্তার ঠেকাতে দেশটিতে আংশিকভাবে কারফিউ জারি রয়েছে।

করোনার বিস্তার রোধে কারফিউ জারি করলেও রমজান মাস শুরু হওয়ার পর দেশটির সরকার এর সময়সীমা কমাতে শুরু করে। এখন দেশটিতে স্থানীয় সময় বিকাল ৫টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ চলছে। কিন্তু ঈদের ছুটিতে জনসমাগম ঠেকাতেই এমন সিদ্ধান্ত।

ইরাকের একটি মসজিদ

তবে কারফিউয়ের সময়সীমা কমাতে শুরু করার পর থেকে ইরাকে মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করে। প্রসঙ্গত, আগামী সপ্তাহে বিশ্বের ১০০ কোটিরও বেশি মুসলিম ঈদ উদযাপন করবে।

এদিকে ইরাকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা বাড়ছেই। দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬১১ জন। আক্রান্তদের মধ্যে ১৩১ জন মারা গেছে। সুস্থ হয়েছে ২ হাজারের বেশি মানুষ।

এই বিভাগের আরো সংবাদ