টিকা ছাড়াই করোনা ঠেকাবে চীনা ওষুধ?
রবিবার, ৩১শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

টিকা ছাড়াই করোনা ঠেকাবে চীনা ওষুধ?

দিন যত গড়াচ্ছে মহামারি করোনা ভাইরাসে মৃত্যুর মিছিল ততই বাড়ছে। এ অবস্থায় করোনা প্রতিরোধে কার্যকরী ওষুধ বা টিকা উদ্ভাবনের চেষ্টায় বিজ্ঞানীরা দিনরাত পরিশ্রম করছেন। এ বিষয়ে কেউ কেউ আশার বাণী শোনালেও কার্যকর টিকার সন্ধান এখনো মেলেনি। তবে করোনা চিকিৎসায় নতুন ওষুধ উদ্ভাবন করেছেন চীনের বিজ্ঞানীরা। তাদের দাবি, টিকা ছাড়াই করোনা মহামারি রুখে দেবে এ ওষুধ। খবর এএফপি’র

ইতিমধ্যে ইঁদুরের ওপর সফল পরীক্ষা চালানো এ ওষুধ নিয়ে চীনের পিকিং ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বলেন, এ ওষুধ খেয়ে কোভিড-১৯ রোগীরা অল্প সময়ে সুস্থ হয় উঠবেন। এমনকি সুস্থ হওয়ার পর কিছুদিনের জন্য করোনা ভাইরাস তাদের নতুন করে আক্রান্ত করতে পারবে না। তাদের মধ্যে সুরক্ষা ব্যবস্থা তৈরি হবে।

ওষুধটিতে ব্যবহার করা হয়েছে ভাইরাস নিষ্ক্রিয়করণ অ্যান্টিবডি। করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়া ৬০ জন রোগীর রক্ত থেকে এ অ্যান্টিবডি সংগ্রহ করা হয়। এসব রোগী যখন করোনায় আক্রান্ত হন তখন তাদের দেহের কোষগুলোকে সুস্থ করার জন্য শরীরে এ অ্যান্টিবডি তৈরি হয়।

বিশ্ববিদ্যালয়ের বেইজিং অ্যাডভান্সড উদ্ভাবন সেন্টারের পরিচালক সান্নে ঝি বার্তা সংস্থা এএফপিকে বলেন, প্রাণির ওপর পরীক্ষায় ওষুধটি সফলতা দেখিয়েছে। আমরা যখন একটি ইঁদুরকে ভাইরাস নিষ্ক্রিয়করণে অ্যান্টিবডি প্রয়োগ করি, পাঁচদিনের মাথায় তার অসুস্থতা অনেকটাই কমে যায়।

রোববার (১৭ মে) সায়েন্টিফিক জার্নাল সেল ম্যাগাজিনে প্রকাশিত গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়, করোনা থেকে সুস্থতায় এটি একটি সম্ভাব্য অ্যান্টিবডি। এতে সুস্থতার সময়ও অনেক কমে আসে।

সান্নে ঝি জানান, এ বছরের শেষ নাগাদ ওষুধটি ব্যবহারের জন্য প্রস্তুত করা সম্ভব হবে। ইতিমধ্যে মানুষের ওপর ক্লিনিক্যাল পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশেও আমরা এর পরীক্ষা চালাব।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ