লকডাউনে বাড়ি ফেরার পক্ষীরাজ!
বুধবার, ২৭শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লকডাউনে বাড়ি ফেরার পক্ষীরাজ!

বিভিন্ন মেলায় ঘুরে ঘুরে নাগরদোলা চালিয়ে রোজগার করেন তিনি। তেমনই এক মেলায় নাগরদোলা নিয়ে গিয়েছিলেন সপরিবারে। কিন্তু এরই মাঝে দেশজুড়ে লকডাউন জারি হওয়ায় আটকে পড়েন তিনি। আয় না থাকায় জুটছে না খাবার। তাই অন্যান্য হাজার হাজার শ্রমিকের মতো বাড়ি ফিরছেন এই শ্রমিক। ওই শ্রমিকের স্ত্রীও রয়েছেন তার সঙ্গে।

এই পরিস্থিতিতেই মেলার নাগরদোলাটিকে গাড়ি বানিয়ে ফেললেন সেই শ্রমিক। এর তলায় চারটি চাকা লাগালেন। এরপর নাগরদোলাকে নিজের মোটরবাইকের সামনের চাকার সঙ্গে জুড়ে দিলেন। বাইকের সামনে বসালেন একটি স্টিয়ারিং। এরপর মোটরবাইকের স্পিড বেঁধে দেন তিনি। নাগরদোলার মাথায় শোয়ারও ব্যবস্থা করেন।এ যেন বাড়ি ফেরার পক্ষীরাজ!

সেই নাগরদোলাতে নিজের সব মালপত্র তুলে বসিয়ে দেন স্ত্রীকে। বাইকে স্টার্ট দিতেই চলতে শুরু করে নাগরদোলা গাড়ি। রাস্তায় তাকে এমন অদ্ভুত গাড়ি চালিয়ে যেতে দেখে চমকে যান সকলে। মজাও পান। কেউ একজন ভিডিও করে এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। তারপর থেকে ওই শ্রমিকের বুদ্ধির তারিফ করছেন সকলে।

ভারতে চলমান লকডাউনের পর থেকে পরিযায়ী শ্রমিকদের নানা দুর্দশার কথা জানা যাচ্ছে। রোজগার বন্ধ হওয়ায় হাজার হাজার শ্রমিক মরিয়া হয়ে বাড়ির পথ ধরেন পায়ে হেঁটেই। কেউ ফিরতে পারেন দীর্ঘ চেষ্টায়। কেউ পথেই প্রাণ হারান। সব মিলিয়ে বারবার ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির পরিযায়ী শ্রমিকদের অবস্থা ও অবস্থান। তবুও তারা হার মানেননি। সরকার থেকে তাদের ফেরার ব্যবস্থা করা হলেও এতে খুব একটা সুরাহা হয়নি।

এমন অবস্থায় এক পরিযায়ী শ্রমিক নিজের বুদ্ধিতে বানিয়ে ফেলল আস্ত এক নাগরদোলা গাড়ি। তবে ওই শ্রমিক পরিবার কোথায় যাচ্ছেন, ঠিক কবে এই ঘটনাটি ঘটেছে- তা জানা যায়নি। সূত্র: দ্য ওয়াল

অর্থসূচক/এসএস/এএএইচআর

এই বিভাগের আরো সংবাদ