শ্রমিকদের জন্য ই-সেবা বাড়াচ্ছে সৌদি
শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

শ্রমিকদের জন্য ই-সেবা বাড়াচ্ছে সৌদি

Saudi labor office _1

ই-সেবা কার্যক্রমে ব্যস্ত শ্রম মন্ত্রণালয়ের কর্মীরা- ছবি আরব নিউজ

সৌদিতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে যেসব অভিবাসী ও স্থানীয় শ্রমিকরা কর্মরত আছেন তাদের মাসিক আয়সহ ওই কোম্পানিতে তাদের মেয়াদ, আকামা ইত্যাদি সবকিছুর অনলাইন সেবা বা ই-সেবা চালুর পরিকল্পনা করেছে দেশটির সরকার। শ্রম মন্ত্রণালয় বলছে, খুব শিগগিরই শ্রমিক সংশ্লিষ্ট সব কার্যক্রমই এই সেবায় উন্নীত করা হবে। খবর আরব নিউজের।

মন্ত্রণালয়টির একজন সংশ্লিষ্ট কর্মকর্তা জিয়াদ আল সায়েগ জানান, ‘সৌদি শ্রম মন্ত্রণালয়ের সাথে জড়িত সব শ্রমিকরা কিভাবে অনেক দ্রুতভাবে তাদের আয়, বীমা, চিকিৎসা ভাতা, পেনশন ভাতা, আবাসন বিল এমনকি নিতাকাত পদ্ধতিতে আকামার মেয়াদ ইত্যাদি বিষয়ে তথ্য জানতে পারেন, সেজন্য আমরা সর্বাত্মক চেষ্টা করছি’।

তিনি জানান, গত ছয় মাসে এক কোটিরও ওপরে ই-সেবা দিয়েছে মন্ত্রণালয়। একমাসে ১ লাখ ১০ হাজারের মতো গ্রাহক অভিযোগ করে তাদের কাস্টমার বিভাগে। আর সেই অভিযোগের ভিত্তিতে মাত্র ১২ সেকেন্ডের মধ্যে তথ্যর সমাধান দেয় ওই বিভাগের কর্মীরা। সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত তাদের সেবা কার্যক্রম চলে বলে জানান তিনি।

জিয়াদ দেশটিতে কর্মরত এসব শ্রমিকদের অ্যাকাউন্ট করে তার পার্সওয়ার্ড নিজ দায়িত্বে রাখার আহ্বান করেন। আর যদি কোনো শ্রমিকের অ্যাকাউন্ট হ্যাক হয় তবে তা সাথে সাথে মন্ত্রণালয়ে জানানোর অনুরোধ করেন তিনি।

তিনি বলেন, যদি কোনো অভিবাসী শ্রমিকের মেয়াদ শেষ হয়ে যায় তবে সাথে সাথে তার অনলাইন সেবাও বন্ধ হয়ে যাবে।

এস রহমান/

এই বিভাগের আরো সংবাদ