নির্বাচনকে সামনে রেখে চাঙ্গা ভারতের পুঁজিবাজার

BSE, Mumbai
বিএসই এর সামনে ষাঁড়ের ভাস্কর্যের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন এক বিনিয়োগকারী (ফাইল ছবি)
BSE, Mumbai
বিএসই এর সামনে ষাঁড়ের ভাস্কর্যের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন এক বিনিয়োগকারী (ছবি : রয়টার্স)

লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে চাঙ্গাভাব পরিলক্ষিত হচ্ছে ভারতের পুঁজিবাজারে। এরই ধারাবাহিকতায় শুক্রবার ভারতের বিএসই সেনসেক্স মূল্যসূচক ২৩ হাজার পয়েন্টের মাইলফলক ছাড়িয়ে গেছে। শুধু তাই নয়, একদিনে সূচক বেড়েছে ৬৫০ পয়েন্টেরও বেশি, যা গত সেপ্টেম্বর পর সর্বোচ্চ। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

সপ্তাহের পঞ্চম কার্যদিবসে বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) সেনসেক্স সূচক বেড়েছে ৩ দশমিক ১৫ শতাংশ। এই দিন সেনসেক্স সূচক রেকর্ড ২৩ হাজার ৪৮ দশমিক ৪৯ পয়েন্টে পৌঁছায়। যদিও দিন শেষে সূচকের অবস্থান দাঁড়ায় ২২ হাজার ৯৯৯ দশমিক ২৩ পয়েন্ট।

এদিকে ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) নিফটি সূচকেরও উল্লেখযোগ্য উন্নয়ন ঘটেছে। শুক্রবার এই সূচক সর্বকালের সর্বোচ্চ ৬ হাজার ৮৬৯ দশমিক ৩৫ পয়েন্টে গিয়ে ঠেকে। সব মিলিয়ে এই দিন নিফটি সূচকের উন্নয়ন ঘটেছে ৩ দশমিক ১৮ শতাংশ।

এইদিন ভারতের পুঁজিবাজারে লেনদেনের শীর্ষে ছিল আইসিআইসিআই ব্যাংক। এছাড়াও টাটা মোটরস ও রিলায়েন্সের ইন্ডাস্ট্রিজ ছিল সেরা তিনের মধ্যে।

ভারতীয় পুঁজিবাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, নির্বাচনের ফলাফল ঘোষণার দিন ঘনিয়ে আসার কারণে এই চাঙ্গাভাব পরিলক্ষিত হচ্ছে। অনেকে আবার এই ঘটনাকে নরেন্দ্র মোদির বিজয়ের পূর্বাভাস হিসেবে আখ্যায়িত করেছেন।