লকডাউনে মা-বাবার অপেক্ষায় ইউক্রেনের ১০০ নবজাতক!

মায়ের গর্ভে থাকতেই বিশ্বে হানা দিয়েছে করোনা। জন্মের আগেই লকডাউনের কবলে পড়েছে ওরা। করোনা আর লকডাউনের কারণে বাবা-মা তাদের সন্তানকে দেখতে পারেননি! কবে তাদের কাছে পৌঁছাবে, জানে না কেউ।

এমনই সমস্যা শুরু হয়েছে ইউক্রেনে। ইউক্রেনে সারোগেসি বা গর্ভ ভাড়া নিয়ে জন্মানো প্রায় একশ শিশুর ব্যাপারে সিদ্ধান্ত নিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন সে দেশের মানবাধিকারকর্মীরা।

ইউক্রেনের সীমান্ত লকডাউনের জেরে বন্ধ থাকায় সন্তানের জন্ম দিয়ে বিপাকে পড়েছেন সারোগেট মায়েরা। এই শিশুদের বাবা-মা ১২টি দেশের নাগরিক। সীমান্তে কড়াকড়ির কারণে ওইসব সন্তানের বিদেশি মা-বাবারা তাদের কাছে যেতে পারছেন না। এভাবে করোনা ভাইরাসের জেরে দীর্ঘদিন সীমান্ত বন্ধ থাকলে নবজাতকদের কাছে পৌঁছাতে অনেক বিলম্ব হয়ে যাবে বিদেশি এসব দম্পতির।

ইউক্রেনের মানবাধিকারকর্মী লুদমিলা ডেনিসোভা বলেন, বর্তমানে অন্তত একশ সারোগেট শিশু বিভিন্ন ক্লিনিকে রয়েছে। লকডাউন দীর্ঘ সময় ধরে চলতে থাকলে এই সংখ্যা হাজার ছাড়িয়ে যাবে।

দেশটির সারোগেসি করানোর একটি প্রতিষ্ঠান সম্প্রতি জানিয়েছে, তাদের ক্লিনিকে নবজাতক এসব শিশুর সংখ্যা বেড়ে যাচ্ছে। কিন্তু ২২ মের আগে সীমান্ত পেরিয়ে তাদের অভিভাবকরা ইউক্রেনে ঢুকতে পারবেন না।

সূত্র: রয়টার্স

অর্থসূচক/এসএস/কেএসআর