লভ্যাংশ না দেওয়ায় লুজারের শীর্ষে ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক

Information
ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কের লোগো
Information
ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কের লোগো

ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক ২০১৩ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। আগের বছর অর্থাৎ ২০১২ সমাপ্ত বছরে কোম্পানিটি ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। বিনিযোগকারীদের আগ্রহ কমে যায় এই শেযারের প্রতি। যার ফলে এই কোম্পানির শেয়ারের অবস্থান হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাপ্তাহিক টপটেন লুজারের শীর্ষে।

জানা যায়, গেল সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রোববার এই কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নেয় কোম্পানিটি। সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৩ পয়সা। কোম্পানিটির আগের বছর শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছিল ২৯ পয়সা। লভ্যাংশ না দেওয়ায় কোম্পানিটিকে ‘বি’ ক্যাটাগরি থেকে‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। উল্লেখ্য ৬ মে থেকে ১৯ পর্যন্ত এই শেয়ারের লেনদেন স্পট মার্কেটে হচ্ছে। ২০০২ সালে এই কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

পুরো সপ্তাহজুরে ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কের ২৭ দশমিক ৭৮ শতাংশ শেয়ার দর কমেছে। ৫৩ লাখ ৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এই কোম্পানির। এর মধ্যে প্রতিদিন গড়ে লেনদেন করে ১০ লাখ ৬১ হাজার টাকা করে।

বিশ্লেষণে দেখা যায়, লুজার তালিকায় থাকা একমাত্র ‘জেড’ ক্যাটাগরির কোম্পানি ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক। এছাড়া বাকী নয়টি কোম্পানি ‘এ’ ক্যাটাগরির। এর মধ্যে বেশ কয়েকটি কোম্পানি রয়েছে মাল্টিন্যাশনাল বা বহুজাতিক।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা সিঙ্গার বাংলাদেশের শেয়ার দর কমেছে ১২ দশমিক ২ শতাংশ, এনসিসি ব্যাংক লিমিটেডের ১০ দশমিক ২৪ শতাংশ, বাটা সু’র ৯ দমমিক ৯৪ শতাংশ, সপ্তম আইসিবি মিউচ্যুয়াল ফান্ডের ৯ দশমিক ৮০ শতাংশ, দ্যা ইবনে সিনার ৯ দশমিক ৪৪ শতাংশ, রেকিট বেনকিজার (বাংলাদেশ) লিমিটেডের ৮ দশমিক ৮ শতাংশ, বার্জার পেইন্টসের ৭ দশমিক ৯৯ শতাংশ, কোহিনুর কেমিক্যালের ৭ দশমিক ৮৯ শতাংশ এবং রেনেটা লিমিটেডের ৭ দশমিক ৭৫ শতাংশ শেয়ার দর কমেছে।

অর্থসূচক/এমআরবি/