তালিকাভুক্ত কোম্পানির কর হ্রাস, লভ্যাংশে করমুক্ত আয় বৃদ্ধির প্রস্তাব
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
ডিএসইর ১১ দফা বাজেট প্রস্তাবনা

তালিকাভুক্ত কোম্পানির কর হ্রাস, লভ্যাংশে করমুক্ত আয় বৃদ্ধির প্রস্তাব

আগামী ২০২০২১ অর্থবছরের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে ১১ দফা প্রস্তাবনা পাঠিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এসব প্রস্তাবের মধ্যে রয়েছে- তালিকাভুক্ত কোম্পানির আয় কর কমানো, নতুন তালিকাভুক্ত কোম্পানিকে ৩ বছরের জন্য করছাড় সুবিধা দেওয়া, লভ্যাংশে করমুক্ত আয়সীমা বাড়ানো।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক

গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক,গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


আজ মঙ্গলবার (১২ মে) ইমেইলে এনবিআরের কাছে এই প্রস্তাবনা পাঠানো হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

ওই বাজেট প্রস্তাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের জন্য ১০ বছরের জন্য (২০১৪-১৫ অর্থবছর থেকে ২০২৪-২৫ অর্থবছর) আয়কর অব্যাহতি চাওয়া হয়েছে।

ব্রোকারদের শেয়ার লেনদেনে প্রাপ্ত কমিশন আয়ের উপর বিদ্যমান অগ্রিম আয়কর (AIT) এর হার ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছে ডিএসই। পাশাপাশি এসএমই প্ল্যাটফরমে লেনদেনের কমিশন আয়ে অগ্রীম আয়কর আরোপ না করার কথা বলা হয়েছে।

ডিএসই তালিকাভুক্ত কোম্পানির আয়করের হার ২৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ নির্ধারণ; ব্যাংক, ইন্স্যুরেন্স ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের করহার ৩৭.৫০ শতাংশ থেকে কমিয়ে ৩২.৫০ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছে। এছাড়া নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে প্রথম বছর ১০ শতাংশ করছাড়ের যে সুবিধা আছে, তার পরিধি বাড়িয়ে ৩ বছরের জন্য এই সুবিধা দেওয়ার প্রস্তাব করেছে তারা।

দেশের প্রধান এই স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত কোম্পানি হতে প্রাপ্ত লভ্যাংশ আয়ে করমুক্ত সীমা ৫০ হাজার টাকা থেকে ২ লাখ টাকায় উন্নীত করা এবং  লভ্যাংশে উৎসে আয় কর্তন না করার প্রস্তাব দিয়েছে।

এই বিভাগের আরো সংবাদ