রেমিট্যান্সের বোনাস বন্ধ করল ডাচ-বাংলা ব্যাংক
মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রেমিট্যান্সের বোনাস বন্ধ করল ডাচ-বাংলা ব্যাংক

রেমিট্যান্সের উপর বোনাস দেয়া বন্ধ করে দিয়েছে বেসরকারি ডাচ বাংলা ব্যাংক। এখন থেকে ব্যাংকের দেয়া অতিরিক্তি ১ শতাংশ ইনসেন্টিভ পাবেন না প্রবাসীরা। সম্প্রতি ব্যাংকটি রেমিট্যান্সে ১ শতাংশ ইনসেন্টিভ স্থগিত করে এক অফিসিয়ার নির্দেশনা জারি করছে।

আজ মঙ্গলবার (১২) ডাচ-বাংলা ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা এইচ এম সাগির আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ব্যাংকের শাখাগুলো বোনাস ক্যাম্পেইন ইতিমধ্যে বন্ধ করেছে। এজেন্ট ব্যাংকিংগুলোতেও ১২ মে থেকে এ নির্দেশনা কার্যকর হবে বলে ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।

সাগির আহমেদ বলেন, এতোদিন ডাচ-বাংলার পক্ষ থেকে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে সরকারের দেয়া ২ শতাংশ ও ব্যাংকের অতিরিক্তি ১ শতাংশ সহ মোট ৩ শতাংশ হারে প্রণোদনা দেয়া হতো। অতিরিক্তি ১ শতাংশ বোনাস স্থগিত করা হয়েছে। এখন রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ হারে সরকারি প্রণোদনা পাবেন প্রবাসীরা।

এদিকে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে চরতি অর্থবছরের বাজেটে রেমিট্যান্সের উপর ২ শতাংশ নগদ প্রণোদনা ঘোষণা করে সরকার। প্রবাসীরা যেন সহজে দেশে অর্থ পঠাতে পারে এ জন্য বেশ কিছু শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। প্রণোদনার অর্থ পরিশোধের জন্য চলতি অর্থবছরের বাজেটে তিন হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। ফলে বৈধ পথে বাড়ে রেমিট্যান্স প্রবাহ। কিন্তু করোনা ভাইরাসের আঘাতে এটি নেতিবাচক ধারায় চলে গেছে।

সবশেষ চলতি বছরের এপ্রিলে পাঠানো রেমিট্যান্স আগের বছরের এপ্রিল মাসের চেয়ে ৩৫ কোটি ডলার বা ২৪ দশমিক ৬৩ শতাংশ কম। গত বছর একই সময়ে দেশে রেমিট্যান্স এসেছিল ১৪৩ কোটি ৪৩ লাখ ডলার।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ