বিএসইসির নেতৃত্বে আসছে সম্পূর্ণ নতুন মুখ
বুধবার, ২৭শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিএসইসির নেতৃত্বে আসছে সম্পূর্ণ নতুন মুখ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে আসছে সম্পূর্ণ নতুন মুখ। নতুন নেতৃত্বে থাকছেন না আগের সেটের কেউ-ই। আজকালের মধ্যেই চূড়ান্ত হতে পারে নতুন নেতৃত্ব।

সরকারের দায়িত্বশীল সূত্রে এই তথ্য জানা গেছে।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক

গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


সূত্র জানিয়েছে, বিএসইসির চেয়ারম্যান ও তিনজন কমিশনার পদে নিয়োগের জন্য কিছু নাম প্রস্তাব করেছে অর্থমন্ত্রণালয়। গতকাল সোমবার (১১ মে) এ সংক্রান্ত ফাইল প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। তিনি ওই তালিকা থেকে চেয়ারম্যান ও কমিশনার মনোনয়ন চূড়ান্ত করতে পারেন। আজ অথবা আগামীকালের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ফাইল ফেরত আসবে বলে আশা করছে অর্থমন্ত্রণালয়।

জানা গেছে, অর্থমন্ত্রণালয় থেকে চেয়ারম্যান পদের জন্য ছয় জন এবং কমিশনার পদের জন্য ছয় জনের নাম প্রস্তাব করে পাঠানো হয়েছে। তবে চেয়ারম্যান নিয়োগ চূড়ান্ত হওয়ার পর ওই তালিকার বাকী পাঁচ জনের মধ্য থেকেও কমিশনার নিযোগ দেওয়া হতে পারে।

তালিকা কারা আছেন সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে তালিকার বেশির ভাগই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাবেক আমলা বলে জানা গেছে। বিশেষ করে চেয়ারম্যান পদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অথবা সাবেক আমলার মধ্য থেকেই নিয়োগ পাওয়ার সম্ভাবনা বেশি।

নিয়ম অনুসারে, চেয়ারম্যান ও কমিশনার পদে আগামী ৩ বছরের জন্য নিয়োগ দেওয়া হবে।

উল্লেখ, আগামী ১৪ মে বিএসইসির বর্তমান চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সর্বশেষ মেয়াদ শেষ হচ্ছে। তিনি ২০১১ সালের ১৫ মে প্রথম তিন বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। রাষ্ট্রীয় মালিকানার বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি’র প্রাক্তন চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির শিক্ষক ড. এম খায়রুল হোসেনের নিয়োগের মেয়াদ পরে ২ দফা বাড়ানো হয়। দেশের পুঁজিবাজারের ইতিহাসে তিনিই সর্বোচ্চ মেয়াদে বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে গত ২ মে কমিশনার হিসেবে মেয়াদ শেষ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষক প্রফেসর হেলাল উদ্দিন নিজামী, আর ১৮ এপ্রিল শেষ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. স্বপন কুমার বালার মেয়াদ। আর কমিশনারের আরেকটি পদ দীর্ঘ দিন ধরেই শূন্য ছিল।

বর্তমানে চেয়ারম্যান ছাড়া মাত্র একজন কমিশনার আছেন নিয়ন্ত্রক সংস্থায়। কিন্তু কমিশন বৈঠকের কোরামের জন্য ন্যুনতম তিনজনের উপস্থিতি প্রয়োজন। হেলাল উদ্দিন নিজামীর মেয়াদ শেষ হওয়ার আগে গত ২৯ এপ্রিল বিএসইসির সর্বশেষ কমিশন বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

এই বিভাগের আরো সংবাদ