সারদা কেলেঙ্কারির মামলা সিবিআইয়ে হস্তান্তরের নির্দেশ

indian supreme court
ভারতের সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)
indian supreme court
ভারতের সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

সারদার অর্থ কেলেঙ্কারির মামলা নতুন মোড় নিয়েছে। পশ্চিম বঙ্গ সরকারের আবেদন খারিজ করে দিয়ে ভারতের সুপ্রিম কোর্ট মামলাটি সিবিআই’র কাছে হস্তান্তরের জন্য প্রদান করেছেন। শুক্রবার সিবিআইয়ের আর্জির শুনানি শেষে আদালত এই রুল জারি করেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের সর্বোচ্চ আদালতের মতে, এই কেলেঙ্কারিতে আন্তঃপ্রদেশ এমনকি আন্তর্জাতিক সম্পৃক্ততা থাকতে পারে। তাই সুপ্রিম কোর্ট স্বাধীন তদন্ত নিশ্চিত করার জন্য মামলাটি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই’র কাছে হস্তান্তরের নির্দেশ প্রদান করেন।

এই সময় ভারতের আদালত মামলার তদন্তের সাথে যুক্ত হওয়ার জন্য এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে নির্দেশ প্রদান করেছেন। পাশাপাশি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি ও রিজার্ভ ব্যাংকের ভূমিকা খতিয়ে দেখার নির্দেশ প্রদান করেছে ভারতের সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনের প্রাক্কালে এই কেলেঙ্কারি নিয়ে বেশ অস্বস্তিতে আছেন মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সারদা গ্রুপ বিনিয়োগ তহবিল গঠনের নামে পশ্চিম বঙ্গ থেকে প্রায় ৫০ হাজার কোটি টাকা তুলে নেয়। কিন্তু লোকসানের কারণ দেখিয়ে গত বছর ফান্ডটি ভেঙ্গে দেয় সারদা। এরই প্রেক্ষিত পশ্চিম বঙ্গ সরকার বিষয়টি তদন্তের জন্য রাজ্য পুলিশকে নির্দেশ দেয়।

কিন্তু ঘটনাচক্রে কেঁচো খুড়তে গিয়ে বেরিয়ে আসে সাপ, কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগ উঠে খোদ তৃণমূল সরকারের বিরুদ্ধে। পরবর্তীতে সিবিআই জনস্বার্থে নিজেই মামলা তদন্তের এক্তিয়ার চেয়ে সুপ্রিম কোর্টের কাছে আর্জি পেশ করে। কিন্তু পশ্চিম বঙ্গ সরকার তদন্ত বাধা গ্রস্ত হওয়ার কারণ দেখিয়ে আর্জি খারিজের আবেদন পেশ করে।