গণস্বাস্থ্যের কিট পরীক্ষা শুরু হচ্ছে আজ
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গণস্বাস্থ্যের কিট পরীক্ষা শুরু হচ্ছে আজ

গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষকদের উদ্ভাবিত ‘জিআর র‌্যাপিড ডট ব্লট’ কিটের সক্ষমতা পরীক্ষা শুরু করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

আজ সোমবার (১১ মে) করোনা ভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ শনাক্তে উদ্ভাবিত এ কিটের কার্যকারিতা পরীক্ষা শুরু করবে বিএসএমএমইউ।

গতকাল রোববার দুপুরে বিএসএমএমইউ হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিনিধিদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বিষয়টি নিশ্চিত করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী সোমবার গণমাধ্যমকে বলেন, বিএসএমএমইউ হাসপাতালের নিজস্ব ল্যাবে আমাদের বিজ্ঞানীদের তৈরি করোনা ভাইরাস শনাক্তকরণ কিটের কার্যকারিতা পরীক্ষা শুরু হবে আজ থেকে। বিএসএমএমইউ হাসপাতাল কর্তৃপক্ষ ২০০ কিট চেয়েছে। তাদের সেই কিট দেওয়া হয়েছে।

মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস শনাক্তে স্বল্পমূল্যের কিট উদ্ভাবন করে গণস্বাস্থ্য কেন্দ্র। তবে সরকার সেটি গ্রহণ করেনি। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

এরই মধ্যে ৩০ এপ্রিল সরকারের ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকে বিএসএমএমইউ বা আইসিডিডিআর’বিতে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য অনুমতি দেওয়া হয়।

গত ২ মে কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বিএসএমএমইউ’র ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুমকে প্রধান করে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ এই কিট উদ্ভাবন করেন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ