বিশ্ব মা দিবস আজ
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিশ্ব মা দিবস আজ

বিশ্ব মা দিবস আজ। মায়ের কল্যাণেই পৃথিবীতে আলোর মুখ দেখতে পায় সন্তান। সেই মায়ের স্মরণে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার বিশ্ব মা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। যদিও মাকে ভালোবাসা কোন দিনক্ষণ ঠিক করে হয় না, তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ।

সবচেয়ে পবিত্র ও মধুর শব্দের নাম ‘মা’। মাত্র এক অক্ষরের শব্দটি আমাদের যেভাবে তৃপ্ত করতে পারে, আর কিছু তা পারে না। চিরন্তন একটি আশ্রয়ের নাম হলো মা। এই মা শব্দের মধ্যে লুকিয়ে আছে মুঠোভরা স্নেহ, মমতা আর অকৃত্রিম স্নেহ। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এই মা, মায়ের বৈশিষ্ট্য আর ভালোবাসা কখনো বদলায় না।

করোনার কারণে এবারের মা দিবসে পৃথিবীর বেশিরভাগ মানুষই ঘরবন্দী। এমন অবস্থায় মাকে নিয়ে বাইরে বের হওয়া বা মায়ের জন্য উপহার সামগ্রী কিনতে যাওয়া নিরাপদ নয়। তাই ঘরে বসে মায়ের সঙ্গে একটি সুন্দর সময় কাটানো যায় অথবা যারা ময়েদের থেকে দূরে আছেন তারা অনলাইনের মাধ্যমেও মাকে সময় দিতে পারেন। তবে মায়ের প্রতি ভালোবাসা কোনো বিশেষ দিবসে সীমাবদ্ধ না থাকুক। মায়েদের প্রতি আমাদের শ্রদ্ধা, ভালোবাসা প্রতিটি দিনের, প্রতিটি মুহূর্তের।

জানা যায়, প্রাচীন গ্রিসে মা দিবস পালনের প্রচলন ছিল। কিন্তু আধুনিক মা দিবস প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃ দিবস হিসেবে পালন করেন।

উল্লেখ্য, ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ বিশ্বের শতাধিক দেশে মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ