পিপিই ও সার্জিক্যাল মাস্কে কর অব্যাহতি
মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পিপিই ও সার্জিক্যাল মাস্কে ভ্যাট দিতে হবে না

দেশব্যাপী মহামারি আকার ধারণ করা করানো ভাইরাস মোকাবিলায় পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) ও সার্জিক্যাল মাস্ক উৎপাদন ব্যবসায়ী জোগানদার পর্যায়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি দেওয়া হয়েছে।

আজ (৬ মে) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এক নির্দেশনায় এ কর অব্যাহতি জারি করা হয়।

জারিকৃত আদেশে বলা হয়েছে, বর্তমানে করোনা ভাইরাস প্রতিরোধে সরকার কর্তৃক নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে বৈশ্বিক এ মহামারি মোকাবিলায় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের প্রজ্ঞাপন এসআরও নং- ৯২-আইন/২০২০/১৯/ কাস্টমস, ২২ মার্চ ২০২০ সালের মাধ্যমে আমদানি পর্যায়ে পিপিইসহ আনুষাঙ্গিক পণ্য আমদানির ক্ষেত্রে সমুদয় শুল্ক কর অব্যাহতি প্রদান করা হইয়াছে।

আদেশে আরও বলা হয়েছে, করোনা রোগের চিকিৎসা প্রদানের জন্য ডাক্তার, নার্সসহ সংশ্লিষ্ট সকলের মানসম্মত পিপিই ও সার্জিক্যাল মাঙ্ক পরিধান করিতে হয়। তাছাড়া করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে আগামী দিনগুলোতে দেশে প্রচুর পরিমাণ সাজিক্যাল মাস্কের প্রয়োজন হইতে পারে, যাহা এ ধরনের দুর্গোগকালীন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করিয়া থাকে। সেহেতু জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ড, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ ( ২০১২ সনের ৪৭ নং আইন ) এর ১২৬ এর উপ-ধারা (৩) এ প্রদত্ত ক্ষমতাবলে, বৈশ্বিক মহামারির এ দুর্যোগকালীন সময়ে পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) ও সার্জিক্যাল মাস্ক পণ্য দুইটির ক্ষেত্রে উৎপাদন, ব্যবসায়ী ও যোগানদার পর্যায়ে প্রযোজ্য মূল্য সংযোজনের কর ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত অব্যাহত প্রদান করা হলো।

অর্থসূচক/এমআরএম/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ