বাজেটে কিন্ডারগার্টেন স্কুলের জন্য আলাদা বরাদ্দের দাবি
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

বাজেটে কিন্ডারগার্টেন স্কুলের জন্য আলাদা বরাদ্দের দাবি

kinder garten

ফাইল ছবি: কিন্ডারগার্টেন স্কুল

বাজেটে শিক্ষাখাতে কিন্ডারগার্টেন স্কুলের জন্য আলাদা বরাদ্দ, আলাদা শিক্ষাবোর্ড গঠনসহ ১২ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতি।

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতি আয়োজিত “প্রশ্নপত্র ফাঁস, বিপন্ন শিক্ষাব্যবস্থা: উত্তরণের উপায় ” শীর্ষক আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতির চেয়ারম্যান শেখ মিজানুর রহমান বলেন, শিক্ষাখাত বাজেটে কিন্ডারগার্টেন স্কুলের জন্য আলাদা বরাদ্দ দিতে হবে। নয়তো এই শিক্ষার প্রসার বাড়ানো কষ্টকর হবে। সেই সাথে কমপক্ষে ৬ জন শিক্ষক-শিক্ষিকাকে সরকারি সন্মানীভাতা প্রদান করতে হবে।

তিনি আরও বলেন, পিএসসি, জেএসসি, এসএসসি এমন কি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হচ্ছে। যার ফলে প্রকৃত মেধাবীরা প্রাপ্ত সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

এ সময় তিনি কিন্ডারগার্টেন স্কুলের জন্য ১২টি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- বর্তমান অবস্থানের ওপর ভাড়া বাড়িতে স্কুল নিবন্ধনের অনুমতি প্রদান, ট্রেজারি চালান ১০০ টাকা করা, রিজার্ভ ফান্ডে স্থায়ী আমানত বাতিল করা, বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারী নিয়োগের পূর্বে পত্রিকায় নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রদানের বিষয়টি বাতিল করা, বোর্ড কর্তৃক নির্ধারিত পাঠ্যবইয়ের পাশাপাশি সহায়ক বই পাঠের অনুমতি দেওয়া, কিন্ডারগার্টেন স্কুলের গ্যাস, বিদ্যুৎ ও পানির বাণিজ্যিক বিল বন্ধ করা এবং ১ হাজার ৫০ বর্গফূট বিদ্যালয়ে পাঠদানের জন্য ভবনের অনুমতি দেওয়া।

এ সময় প্রশ্নপত্র ফাঁস সম্পর্কে বক্তারা বলেন, ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত পিএসসি পরীক্ষাসহ কোনো পরীক্ষায়ই এ সরকার স্বচ্ছতা দেখাতে পারেনি। পরীক্ষার আগেই ফাঁস হয়ে যাচ্ছে প্রশ্নপত্র। প্রতিটি পরীক্ষা এখন প্রহসনে পরিণত হয়েছে। যারা প্রশ্ন ফাঁস করছে তারা হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতির উপদেষ্টা আকবর হোসেন ভূঁইয়া নান্টুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমীন গাজী, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যাক্ষ মো. সেলিম ভূঁইয়া, বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতির চেয়ারম্যান শেখ মিজানুর রহমান প্রমুখ।

জেইউ/কেএফ

 

 

 

এই বিভাগের আরো সংবাদ