আমদানি-রপ্তানি বাণিজ্যে ঘুরে দাঁড়াচ্ছে চীন
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

আমদানি-রপ্তানিতে ঘুরে দাঁড়াচ্ছে চীন

move

আমদানি ও রপ্তানি বাণিজ্যে ঘুরে দাঁড়াবে চীন- ফাইল ছবি

দুই মাস ধরে টানা পতনের পর এপ্রিল মাসে চীনের আমদানি ও রপ্তানি সমানে বেড়েছে। দেশটির পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, গত মাসে তাদের রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে শুণ্য দশমিক ৯ শতাংশ। অন্যদিকে শুণ্য দশমিক ৮ শতাংশ পরিমাণ আমদানি বেড়েছে। খবর বিবিসির।

বিশেষজ্ঞরা বলছেন, এই উর্ধমুখী শুরুটা দেশটির প্রবৃদ্ধিতে লক্ষ্যমাত্রা অর্জন করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। যা নতুন করে নীতি নির্ধারকদের মনে অর্থনৈতিক মুক্তির আশার সঞ্চার করেছে বলে জানিয়েছেন তারা।।

প্রসঙ্গত, বর্ষপঞ্জি অনুযায়ী চন্দ্রবর্ষের শেষমাসের ২৩ তারিখ থেকে নতুন বছরের প্রথম মাসের ১৫ তারিখ পর্যন্ত প্রতি বছরই বেশ জামজমকভাবে নববর্ষ পালিত হয় চীনে। ফলে দেশটির আমদানি-রপ্তানি বাণিজ্যেও এর প্রভাব পড়ে। চলতি বছরও এই নববর্ষ উপলক্ষে দীর্ঘ ২৩ দিন সরকারি ছুটি থাকায় মার্চ মাসে দেশটির রপ্তানি ৬ দশমিক ৬ শতাংশ এবং আমদানি ১১ দশমিক ৩ শতাংশ কমে যায়।

এর আগে ফেব্রুয়ারিতেও রপ্তানি ১৮ শতাংশ কমে যায়। কিন্ত পরবর্তীতে ফের সবকিছু স্বাভাবিক পর্যায়ে চলে আসায় এপ্রিল মাসে দেশটির আমদানি-রপ্তানি বাণিজ্য একটু চাঙ্গা হতে থাকে।

চীনের অর্থনীতিবিদ ওয়াই ইয়াউ জানিয়েছেন, দেশটির প্রতি বহির্বিশ্বের যে চাহিদা রয়েছে সেটা বড় সমস্যা নয়। বরং আমদানি ও রপ্তানি বাণিজ্যের মধ্যে কিভাবে ভারসাম্য তৈরি করা যায় সেটাই মুল লক্ষ্য।

উল্লেখ্য, চলতি বছর ৭ দশমিক ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করলে প্রথম তিন মাসে ওই লক্ষ্যমাত্রা কমে ৭ দশমিক ৪ শতাংশ করা হয়। গেল বছর দেশটি ৭ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে।

এস রহমান/

এই বিভাগের আরো সংবাদ