করোনা পরীক্ষা ল্যাবের সংখ্যা আরও দুটি বেড়েছে
শনিবার, ১১ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা পরীক্ষা ল্যাবের সংখ্যা বেড়েছে আরও দুটি

করোনা শনাক্তের পিসিআর ল্যাবের সংখ্যা আরও দুটি বেড়েছে। বর্তমানে করোনা পরীক্ষার ল্যাবের সংখ্যা ৩৩টি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সোমবার (৪ মে) দুপুরে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘আমাদের বর্তমানে যে ল্যাবে পরীক্ষা হচ্ছে, তার সংখ্যা আরও দুটি বেড়েছে। আগে ৩১টি প্রতিষ্ঠানে করোনার নমুনা পরীক্ষা করা হতো। গতকাল রোববার থেকে ৩৩টি প্রতিষ্ঠানে করোনার পরীক্ষা করা হচ্ছে। এই ৩৩টি প্রতিষ্ঠানেরই ফলাফল আমরা আজ উল্লেখ করেছি।’

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে ১৮২ জনের মৃত্যু হলো। একই সময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৬৮৮ জন। এতে দেশে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১০ হাজার ১৪৩ জনে।

করোনা ভাইরাস প্রথম শনাক্ত হয় গত ডিসেম্বরে চীনের উহান শহরে। তবে ছড়িয়ে পড়া এ ভাইরাস ক্রমে গোটা বিশ্বকে বিপর্যস্ত করে দিয়েছে। চীন পরিস্থিতি অনেকটাই সামাল দিয়ে উঠলেও এখন মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ৩৮ হাজারের বেশি। মৃতের সংখ্যা প্রায় আড়াই লাখ। তবে সাড়ে ১১ লাখ রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। বাড়ছে মৃত্যুও।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ