শুক্রবারের বাজার দর; আজকের বাজার রায়ের বাজার

rayer bazar
রাজধানীর কাঁচাবাজার
কাঁচাবাজার, ফাইল ছবি
কাঁচাবাজার, ফাইল ছবি

তুলনামূলক কম আয়ের মানুষের বাজার হলেও দামে কম যায় না রাজধানীর রায়ের বাজারের বেশির ভাগ পণ্য। হাতিরপুল, ধানমণ্ডি, নিউমার্কেট কাঁচাবাজারের সাথেই যেন পাল্লা দিয়ে বিক্রি হয় এই বাজারের পণ্য।

শুক্রবার সকালে রায়ের বাজার ঘুরে দেখা গেছে সেখানে গরু ও খাসীর মাংস কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। এক সপ্তাহের ব্যবধানে বেশির ভাগ দেশি জাতের মাছের দাম বেড়েছে।

তবে গত কয়েক দিনে সবজি বা তরিতরকারির দামে তেমন কোনো পরিবর্তন হয়নি।

বাজারে প্রতিকেজি গরুর মাংস ২৮০ থকে ২৮৫ টাকায় বিক্রি হচ্ছে। খাসির মাংস ৪১০ টাকায়, দেশি মুরগি ৩০০ টাকায়, ব্রয়লার মুরগি ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতা বলছেন শুক্রবার ছুটির দিন হওয়া মাংসের চাহিদা বাড়ে। আর এ কারণে মাংস কালকের তুলনায় বেশি দামে বিক্রি হচ্ছে ।

এদিকে সরবরাহ কমে যাওয়ায় কাতল, রুই, চিংড়ি (বড়) কৈ, শিং মাছ, মাগুর ও ছোট মাছের দাম সপ্তাহ ব্যবধানে কেজি প্রতি ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে।

তবে দামে কিছুটা বেশি হলেও এই বাজারের ক্রেতারা সন্তুষ্ট যে এখানে অন্যান্য বাজারের তুলনায় টাটকা সবজি মা মাছ পাওয়া যায়।

আজকের বাজার চিত্র:

সবজি

বাজার ঘুরে দেখা গেছে করলা কেজি প্রতি ২৫ টাকা, জালি কুমড়া ২৫ টাকা, আলু ১৬ টাকা, গাজর ৪০ টাকা, বেগুন ২৫ টাকা, শশা ২৫ টাকা, সজনে ডাটা ৪০-৫০ টাকা, ভেন্ডি ২৫-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

লালশাক প্রতি আটি ৮ টাকা, ডাটাশাক ৭ টাকা, পুঁইশাক ১২ টাকা, লেটুসপাতা প্রতি পিস ১০ টাকা, পুদিনাপাতা আটি ১০ টাকা ও ধনেপাতা (১০০ গ্রাম) ২০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচকলার হালি ২০ টাকা, কচুর লতি কেজি ৩৫ টাকা, পটল কেজিপ্রতি ৩০ টাকা এবং কাকরোল ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মুদি:

দেশি খোসা বাছা পেঁয়াজ ৩৩-৩৪, ইন্ডিয়ান ২০-২২ টাকা দরে বিক্রি হচ্ছে। কেরালার আদা কেজিপ্রতি ১৫০-১৬০, চায়না আদা ২২০-২৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। খোলা সয়াবিন তেল ৯০ টাকায় বিক্রি হচ্ছে। আর বোতলজাত প্রতিলিটার সয়াবিন তেল ১১৫ থেকে ১২০ টাকা, মসুর ডাল (ইন্ডিয়ান) ৮০ টাকা, মসুর ডাল (দেশি) ১০৫ টাকা, ছোলার ডাল (আস্ত) প্রতিকেজি ৭০ টাকা, ছোলার ডাল (ভাঙ্গা) ৬০ টাকা,

চাল

নাজির শাইল ৫১, মিনিকেট চাল ৪৮-৫০ টাকায়, মোটা চাল ৩০ থেকে ৩২ টাকায়, পারিজা ৩৮ টাকায় বিক্রি হচ্ছে। জিরা নাজির ৫০ থেকে ৫২ টাকা, চিনি গুড়া ৯৫ থেকে ১০০ টাকা, বিআর আটাশ ৪০ থেকে ৪২ টাকা, বিআর উনত্রিশ ৪২ টাকা, হাসকি ৪০ থেকে ৪২ টাকা, স্বর্ণা ৩৬ থেকে ৩৮ টাকায় বিক্রি হচ্ছে।

ডিম:

আজকের বাজারে প্রতিহালি ফার্মের মুরগির লাল ও সাদা ডিম এক টাকা কমে ২৪ টাকা, হাঁসের ডিম ৩০ টাকা, পাকিস্তানি মুরগির ডিম ৩৮ টাকা, দেশি মুরগির ডিম ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

মাছ :

কাতল মাছ ২৪৫-২৫০ টাকায়, রুই ১৯০-২০০ টাকায়, তেলাপিয়া ১৫০ টাকায়, চায়না পুটি ১৮০ থেকে ১৯০ টাকায়, পাঙ্গাস ১৬০ টাকায়, চিংড়ি (বড়) ১১০০ টাকায়, চাষের কৈ ২৫০ টাকায়, সিলভার কার্প ২২০ টাকায়, শিং মাছ ৬০০ টাকায়, নলা মাছ ১৬০ টাকায়, কার্ফু মাছ ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

মাংস :

বাজারে প্রতিকেজি গরুর মাংস ২৮৫ টাকায়, খাসির মাংস ৪১০টাকায়, দেশি মুরগি ৩০০ থেকে ৩২০ টাকায়, ব্রয়লার মুরগি ১৫০-১৫৫ টাকায়, লেয়ার মুরগি ১৫০ টাকায়, পাকিস্তানি মুরগি ২৮০ টাকায়, হাঁস ২৮০ থেকে ৩২০ টাকায় টাকায় বিক্রি হচ্ছে।

এমআর/ এ এস