হঠাৎ ঝলক স্যালভো কেমিক্যালের

salvo Chemical
স্যালভো কেমিক্যাল লোগো
salvo Chemical
স্যালভো কেমিক্যাল লোগো

হঠাৎ করেই যেন স্যালভো কেমিক্যালের ঝলক পুঁজিবাজারে। ওষুধ ও রসায়ন খাতের এই কোম্পানি ২০১৩ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৭ মে লভ্যাংশ ঘোষণা করে। আগের বছরের চেয়ে এই বছর কোম্পানিটির লভ্যাংশের পরিমাণ বেড়েছে। আগের বছর ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। গত বছর ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আগের বছরের চেয়ে শেয়ার প্রতি আয় বা ইপিএস বেড়েছে কোম্পানিটির। আগের বছরের চেয়ে ৫৩ শতাংশ ইপিএস বেড়েছে এই কোম্পানির। আর এই লভ্যাংশ বাড়ার ফল যেন পড়েছে কোম্পানির শেয়ার লেনদেনের ওপর।

এর ফল স্বরূপ ঢাকা স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক টপটেন গেইনার তালিকার শীর্ষে অবস্থান হয়েছে কোম্পানিটির। পুরো সপ্তাহে এই কোম্পানির শেয়ার দর বেড়েছে ২০ দশমিক ৭৪ শতাংশ। বর্তমানে কোম্পানির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ২০ দশমিক ৮৩। পুরো সপ্তাহে ১৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন করে। যা প্রতিদিন ছিল ২ কোটি ৬৫ লাক টাকা করে।

বিশ্লেষকদের মতে, সার্বিকভাবে ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের ঝোঁক বেশি। কারণ পোষাক শিল্পের পরেই রপ্তানিতে আসছে ওষুধ শিল্প। এই কোম্পানির লভ্যাংশ বাড়ায় এই শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ে যায়। সেকারণেই কোম্পানিটি টপটেন গেইনারের শীর্ষে চলে আসে। তাড়াছা গত দুইদিন লেনদেনের শীর্ষ বিশ কোম্পানির তালিকাও থাকতে দেখা যায় এই শেয়ারের।

এছাড়া গেইনার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে ইনটেক অনলাইন লিমিটেডের শেয়ার দর বেড়েছে ১৮ দশমিক ১১ শতাংশ, আনোয়ার গ্যালভানাইজিংয়ের ১৪ দশমিক ৮১ শতাংশ, নর্দান জেনারের ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ১৪ দশমিক ৪৪ শতাংশ, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের ১৪ দশমিক ২৯ শতাংশ, ওরিয়ন ইনফিউশন লিমিটেডের ১৩ দশমিক ৫০ শতাংশ, বিডি থাই অ্যালুমিনিয়ামের ১৩ দশমিক ৪৩ শতাংশ, বিআইএফসির ১৩ দশমিক ৪৩ শতাংশ, মতিন স্পিনিং মিলস লিমিটেডের ১৩ দশমিক ৩০ শতাংশ এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের ১৩ দশমিক ২৭ শতাংশ শেয়ার দর বেড়েছে।

অর্থসূচক/এমআরবি/