শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home App Home Page ৬০ শতাংশ বেতন পাবেন বন্ধ থাকা কারখানার শ্রমিকরা

৬০ শতাংশ বেতন পাবেন বন্ধ থাকা কারখানার শ্রমিকরা

৬০ শতাংশ বেতন পাবেন বন্ধ থাকা কারখানার শ্রমিকরা

এপ্রিলে বন্ধ থাকা ‌পোশাক কারখানার শ্রমিক-কর্মচারী-কর্মকর্তাদের বেতনের ৬০ শতাংশ পরিশোধের আহ্বান জা‌নিয়েছে তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ।

গতকাল (০৩ মে) বিজিএমইএ সভাপ‌তি ড. রুবানা হকের স্বাক্ষ‌রিত এক চি‌ঠি‌তে এ আহ্বান জানা‌নো হয়।

বিজিএমইএ’র সদস্য‌দের পাঠা‌নো চি‌ঠি‌তে বলা হ‌য়ে‌ছে, মহামারি করোনা ভাইরাসের থাবায় পুরো এপ্রিল মাসে শিল্পের উৎপাদন বন্ধ। এতে ক্ষতিগ্রস্ত মালিক-শ্রমিক সবাই। এমনই এক পরিস্থিতিতে উভয় পক্ষের স্বার্থ রক্ষার্থে সরকার মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় এক বৈঠকের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এপ্রিলে বন্ধ থাকা ‌পোশাক কারখার শ্রমিক-কর্মচারী-কর্মকর্তারা বেতনের ৬০ শতাংশ পাবেন।

এর মধ্যে যদি কোন শ্রমিক-কর্মচারী-কর্মকর্তারা কোন দিবসে কাজ করে থাকেন, তাহলে ওই শ্রমিক-কর্মচারী-কর্মকর্তা কর্মকালীন দিবসগুলোর জন্য টাকা পাবেন। ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে তা পরিপালনের জন্য অনুরোধ করা হচ্ছে।

এর আগে গত ২৯ এপ্রিল মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে বৈঠক শেষে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান গণমাধ্যমকে বলেছি‌লেন, উভয় পক্ষের সঙ্গে আলোচনা শেষ আপাতত আমাদের দুটি সিদ্ধান্ত- মে মাসের মধ্যে কোন শ্রমিক ছাঁটাই ও লে-অফ হবে না এবং এপ্রিলে কাজে যোগদান করে যেসব শ্রমিক কাজ করেছেন তারা পুরো বেতন-ভাতা পাবেন। যারা বর্তমান পরিস্থিতির কারণে করতে পারেননি, তারা বাড়ি বসে বেতন ভাতার ৬০ শতাংশ পাবেন। অন্যদিকে ঢাকার বাইরে অবস্থানরত পোশাক শ্রমিকদের এখন ঢাকায় আসার প্রয়োজন নেই, তাদের বেতন পৌঁছে দেওয়া হবে বলে জানায় বিজিএমইএ।

এর আগে গত ২৫ মার্চ জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্র‌মিক‌দের বেতন দেওয়ার জন্য ৫ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ তহবিল থেকে ৮০ শতাংশ রপ্তানিমুখী প্রতিষ্ঠানের বিনা সু‌দে স‌র্বোচ্চ ২ শতাংশ সার্বিস চার্জ দি‌য়ে ঋণ পা‌বে। এ তহবিলের অর্থ দিয়ে কেবল শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা যাবে।

এরই ধারবাহিকতায় ব্যাংকিং চ্যানেলে শ্রমিকদের বেতন-ভাতা পৌঁছে দিতে মোবাইল ব্যাংক হিসাব খুলতে বলা হয় শ্রমিকদের। বেতন-ভাতা পেতে নতুন করে প্রায় ২৬ লাখ শ্রমিক মোবাইল ব্যাংকিং হিসাব খুলেছেন বলে বিজিএমইএ সূত্রে জানা গেছে।

অর্থসূচক/এমআরএম/এএইচআর